কোন বিষয়ে ডিপ্লোমা করলে ভাল হবে

কোন বিষয়ে ডিপ্লোমা করলে ভাল হবে এবং কোন বিষয়ে পড়লে কি হওয়া যায় এসব সম্পর্কে আপনি যদি গুরুত্বপূর্ণ কথা বার্তা শুনতে চান। আর পরাশোনা সম্পর্কে জানতে চাইলে আপনি আমাদের সাথেই থাকুন তাহলে আপনি সব বুজতে পাবেন। বাংলাদেশের প্রায় অনেক মানুষই পরাশোনা শেষ করে ঘরে বসে আছে।
কোন বিষয়ে ডিপ্লোমা করলে ভাল হবে
সে কারণে অনেকেই জানতে চাই যে কোন বিষয় নিয়ে পড়লে কোন চাকরি ভালো হবে। আর পরাশোনা শেষ করে কোন কাজ করলে বেশি টাকা উপার্জন করতে পারবে। এই সব সম্পর্কে জানতে হলে এই পোষ্টের নিচে কিছু পয়েন্ট যোগ কর হয়েছে। সে পয়েন্ট গুলো প্রথম থেকে শেস পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আশাকরি আপনি এই পয়েন্ট গুলো সম্পর্কে সকল তথ্য বুঝতে পারবেন।

ভূমিকা 

কে না চাই পরাশোনা শেষ করে চাকরি করতে চাকরি করতে অনেকেই ইচ্ছুক সেটা বড় কোম্পানি হোক বা ছোট কোম্পনি। বর্তমানে বাংলাদেশে সরকারী চাকরি করার জন্য অনেকে ছুটে বেড়াচ্ছে। কিন্তু সকলের ভাগ্যে মিলছে না সরকারি চাকরি। এখন কার যুগে সরকারী চাকরিকে সকলে সোনার হরিণ বলে গণ্য করেছে।


অনেকেই সরকারি চাকরির পিছনে না বেড়িয়ে কোম্পানিতে চাকরি করলেও পারে কিন্তু তারা তা না করে শুধু সরকারি চাকরির পিছনে দোড়াচ্ছে। এখন সরকারি চাকরির অনেক ডিম্যান যে কারনে সরকারি চাকরি করতে হলে মামা খালু থাকা লাগছে। আর সরকারি চাকরি কনফ্রম করার জন্য মিনিমাম ১০ লক্ষ টাকার বেশি টাকা লাগছে।

কোন বিষয়ে ডিপ্লোমা করলে ভাল হবে

বর্তমানে বাংলাদেশের এখন যে অবস্থা হয়ে গেছে অনেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করে বাসায় বসে আছে। তবে তাদেরকে যদি আবার বিদেশে পাঠানো হয় সেক্ষেত্র তাদেরকে আবার ডিপ্লোমা কমপ্লিট করা লাগে চাকরির জন্য। যেসব বিষয়ে ডিপ্লোমা করলে বাংলাদেশে চাকরি পাওয়া যাবে সেগুলো হলো সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং

ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এসব ডিপার্টমেন্টের চাকরি গুলো বাংলাদেশে অনেক ভালো। এই তিনটা র‌্যাংকের মধ্যে যেকোনো একটা নিয়ে পড়ুক পড়াশোনা করলে চাকরি নিশ্চয় হবে। আর অন্যান্য দিক দিয়ে বলা যায় যে বিদেশে চাকরি করতে যাওয়ার জন্য কম্পিউটার সাইন্স, ম্যাথ, ফিজিক্স, মেডিসিন, 

বিজনেস ইনফরমেট্রিক্স, ম্যাথমেটিক্যাল ইকোনমিক্স, একচুয়াল সাইন্স এসব ধরনের সাবজেক্ট নিয়ে পড়লেও অনেক ভালো তাহলে বিদেশে চাকরির জন্য যাওয়া যায়।

কোন বিষয়ে পড়লে কি হওয়া যায়

বর্তমানে বাজারে চাকরির অভাব অনেক বেশি অনেকে চাকরির জন্য এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছে। চাকরি না পাওয়ার কারণে হতাশ হয়ে যাচ্ছে। চলুন নিচে দেখে নি কোন বিষয়ে পড়লে কি হওয়া যায়।

ইংরেজি, এমন একটি সাবজেক্ট যা নিয়ে আপনার চিন্তা ভাবনা করার দরকার নাই । ইংরেজি নিয়ে পড়াশোনা করে ইংরেজিতে বেশি পারদর্শী হলে বিভিন্ন কোম্পানিতে চাকরি পাওয়া যায় অথবা স্কুলের ইংরেজি শিক্ষকের চাকরি ও পাওয়া যায়।


বাংলা, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনৈতিক, এসব সাবজেক্ট নিয়ে পড়াশোনা করলে কম বেশি ব্যাংকে চাকরি পাওয়া যায়।

আইন, এ বিষয় নিয়ে পড়াশোনা করলে প্রথম প্রথম জুনিয়র ফিল্ড হিসেবে কাজ করতে পারবেন আদালতে। তারপর বিভিন্ন জায়গার উকিল থেকে শুরু করে জজও হতে পারবেন আপনার প্রচেষ্টা দ্বারা।

একাউন্টিং, নিয়ে পড়াশোনা করলে অনেক বড় বড় কোম্পানিতে অনেক সহজে চাকরি হয়ে থাকে ব্যাংকের কাজে ও একাউন্টিং নিয়ে পড়াশোনা যারা করে তাদেরকে চাকরির জন্য বেশি অফার করে থাকে।

মার্কেটিং, নিয়ে পড়াশোনা করলে বিভিন্ন কোম্পানির মার্কেটিং ম্যানেজার হিসেবে দায়িত্ব পাওয়া যায়।

ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করলে বড় বড় কোম্পানিতে অনায়াসে চাকরি পাওয়া যায়। আবার এই ইঞ্জিনিয়ারিং এর ভিতরে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করলে বড় বড় বিদ্যুৎ কেন্দ্রের পাওয়ার পয়েন্টে চাকরি পাওয়া যায়।

রসায়ন, পদার্থ, এসব বিভাগ নিয়ে কাজ পড়াশোনা করলে বিভিন্ন কোম্পানির মেডিসিন বিভাগ থেকে শুরু করে বিভিন্ন ওষুধের কোম্পানিতে চাকরি হয়ে থাকে।

কোন চাকরি সবচেয়ে ভালো

বাংলাদেশের চাকরির জন্য সরকারি বেসরকারি চাকরি প্রায় অনেক আছে । তাদের মধ্যে থেকে সবচেয়ে ভালো ১০ টি সরকারি চাকরির নাম নিচে দেওয়া হল-
  • বিজ্ঞানী
  • বাংলাদেশের সিভিল সার্ভিস
  • চিকিৎসক
  • ডিফেন্স জব
  • ব্যাংক জব
  • শিক্ষক
  • বাংলাদেশ পুলিশ
  • বাংলাদেশ রেলওয়ে চাকরি
  • বিদ্যুৎ উন্নয়ন বোর্ড
  • এনএস আই ও দুদক
এসব চাকরিগুলো বাংলাদেশের সরকারি চাকরি হিসেবে বেশি উন্নতমানের চাকরি। তবে আপনাদের একটি কথা বলি শুধু সরকারি চাকরিজীনের দোড়াদৌড়ি না করে বিভিন্ন প্রতিষ্ঠানে বা কোম্পানিতে চাকরির অফার পেলে ওইগুলোতে চাকরি করতে শুরু করুন তার পাশাপাশি এসব সরকারি চাকরির জন্য চেষ্টা করুন। সবসময় নিজেকে নিয়ে ভালো কিছু ভাবুন।

বাংলাদেশে কোন কাজে টাকা বেশি

বর্তমানে সবকিছুর দাম যেভাবে বাড়ছে সে তুলনায় বলা যায় যে বেশি টাকা ইনকাম করা কোন ব্যাপার না। কিন্তু এ কথাটা বললেও ভুল শুধু জিনিসপাতি দাম বাড়াটা এখানে কোন বিষয় না নিজেকে পরিশ্রম করতে হবে। বাংলাদেশে কোন কাজে টাকা বেশি এ কথাটা অনেকেই শুনতে চাই কারণ জেনে নেই।আপনি যদি একটি ভালো মনের ডিজিটাল কনটেন্ট ক্রেটার হন


তাহলে আপনি বাসায় বসে থেকে বা বিভিন্ন জায়গায় কন্টেন্ট বানিয়ে অনেক টাকা ইনকাম করতে পারেন। ইউটিউবের মাধ্যমে বিভিন্ন ভিডিও ও পোস্ট আপলোড করে আপনি অনেক টাকা ইনকাম করতে পারেন। ফেসবুকে মার্কেটিং করে মানুষ দিন দিন লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং এর কাজ করে অনেকে লাখো পোতি হয়ে যাচ্ছে।

প্রযুক্তি ক্ষেত্রে কাজ করে আপনি প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন। ব্যবসা ক্ষেত্রে ধৈর্য ধরে চেষ্টা করলে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।আপনি যদি যেকোন চিকিৎসা ক্ষেত্রে কাজ করেন সেখানে যদি আপনি পেশাদার হন তাহলে তার বলাই যায় আপনি অনেক বেশি পরিমাণে অর্থ করতে পারবেন।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url