কোন ফল খেলে ত্বক ফর্সা হয়

কোন ফল খেলে ত্বক ফর্সা হয় এবং আঙ্গুর ফল খাওয়ার উপকারিতা চলুন জেনে নি। বাংলাদেশে বিভিন্ন ধরনের ফল আছে এবং এই ফল মানুষ সচারচর খেয়ে থাকে। বাংলদেশে আবার অনেক ফল বাইরের দেশ থেকে আমদানী করা হয় এবং এই দেশ থেকেও অনেক ফল রপ্তানি করা হয়।

কোন ফল খেলে ত্বক ফর্সা হয়
কোন ফল খেলে কি উপকার হয় সে সম্পর্কে যদি আপনি জানতে চান। তাহলে প্রথম থেকে শেষ পর্যন্ত এই পোষ্টটি ভালো করে পড়ুন তাহলে আমার বিশ্বাস আপনি এই পোষ্টটে যা খুজছেন তা অবশ্যই আপনি পাবেন। আমরা তো জানি যে মানুষ বেঁচে থাকার জন্য ভাত, রুটি,তরকারি খেয়ে থাকে।

কিন্তু মানুষ তার শরীর কে সুস্থ সবল রাখতে ও শরীরে পুষ্টি যোগান দিতে বিভিন্ন ধরণের ফল খেয়ে থাকে। বিভিন্ন ফল বিভিন্ন ধরণের হয়ে থকে। যেমন কোনো ফল এ ভিটামিন বেশি কোনো ফল এ ভিটামিন কম।

ভূমিকা

আমাদের শরীর সাস্থ ভালো রাখতে ঔষুধ এর পাশাপাশি শরীরে ভিটামিন এর জন্য ফল খাওয়া প্রয়োজন। কেনো না ফলে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুুষ্টি থাকে। যা শরীরে যোগান দেওয়ার পাশাপাশি শক্তিও বাড়ায়। আমাদের শরীর কোনো সময় দুর্বল লাগলে পুষ্টিকর ফল খাওয়া উচিত। আমাদের অসুখ হলেও ফল খাওয়া দরকার। কারণ অসুখ অবস্থায় পুষ্টিকর ফল খেলে তারা তারি অসুখ ভালো হয়ে যায়।


আমরা যতই ভালো ডাক্তারের কাছে চিকিৎসা করতে যায় না কেনো আমাদেরকে ঔষুধ এর পাশা পাশি পুষ্টিকর ফল খেতে বলবে তারা তারি অসুখ ভালো করার যন্য। আমাদের শরিরকে ভালো রাখতে হলে প্রাই পুষ্টিকর ফল খাওয়া উচিত।

কোন ফল খেলে কি উপকার হয়

আমাদের শরিরে জন্য এক একটি ফল একাদরকম পুষ্টিকর হয়ে থাকে। বিভিন্ন বিজ্ঞান বিশেষজ্ঞদের মতে ফল হচ্ছে এমন একটি খাদ্য যা কোনো মানুষকে রান্না করা লাগে না। ফল খেলে মানুষের শরিরে পানি শূন্যতা হয় না ফলে প্রচুর পানি থাকে। শরিরের জন্য যে ফল যেরকম কাজ করে তার তালিকা নিচে দেওয়া হলো-

  • চেরি ফল শরিরের জন্য ইউরিক এ্যাসিড কমাতে সহায়তা করে থাকে।
  • তরমুজ ফল শরিরের জন্য ক্র্যাম্প কমাতে সহায়তা করে।
  • অ্যাভোকাডো ফল শরিরের বিভিন্ন ত্বককে নতুন করে থাকে।
  • কলা ও শসা ফল শরিরের কিডনিতে পাথর হলে শরিরকে ভালো করে তোলে।
  • আপেল ফল মানুষের শরিরে ডায়ারিয়ার থেকে শরিরকে রক্ষা করে।
  • বুলুবেরি ফল খেলে মানুষের শরিরের মানসিক স্বাস্থ্য উন্নত করে থাকে।
  • কমলা ও লেবু শরিরের কাটা,খাম ভালো করতে দ্রুত সহায়তা করে এবং শরিরে চর্বি কমায়।
  • বেদানা ফল শরিরের রক্ত বিদ্ধি করতে সহায়তা করে থাকে।

রাতে ফল খাওয়ার উপকারি আছে না নাই

রাতে ফল খেলে এক দিক দিয়ে উপকার আছে আবার অন্য ‍দিক ‍দিয়ে উপকার নেই। বিভিন্ন বিশেষজ্ঞদের মতে কিছু ফল বাদে রাতে সব ধরণের ফল খাওয়া যাবে না। কারণ রাতে ঘুমাতে যাবার আগে কোনো ফল খেলে মানুষের শরিরে রক্ত চাপ বেড়ে যায়। রাতে ফল খেলে হজম হয় না যে কারণে শরিরের ক্ষতি হয় অনেক সময়। রাতে ফল খেলে অনেক সময় ঘুমের ব্যাঘাত ঘটে থাকে।


আবার রাতে কয়েক রকমের ফলও খাওয়া যায়। যেমন,তরমুজ ও আম রাতে খাওয়া যায় এগুলো ফল খেলে সে রকম কিছু হয় না রাতে। রাতে বিভিন্ন ফলের আচার খেলে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। যেমন বুক যালাপরা করে গ্যাস এর সমস্যা করে যার কারণে রাতে ঘুম হয় না ঠিক মতো করে।

কোন ফল খেলে ত্বক ফর্সা হয়

শরির সুন্দর ও উজ্জল রাখতে সকলেই চাই। টমেটো শরিরের ত্বকের সুন্দরতা বাড়াতে সাহায্য করে কারণ টমেটোতে পাওয়া যায় ‍ভিটামিন সি। চোখের কালো দাগ মুখের দাগ ও শরিরের চামরার জরতা দুর করে। জাম্বুরা, লেবু, মালটা ও কমলা এই ফল গুলো শরিরকে সুন্দর ও ন্যাচারাল করে তোলে যার কারণে শরিরের উজ্জলতা বৃদ্ধি পায়। কলা শরিরের জন্য সবচেয়ে ভালো কারণ কলাতে আছে ভিটামিন এ।


শসাতে রয়েছে ভিটামিন সি যা শরিরকে হেলদি করে শরিরকে সুন্দর করে তোলে। গাজরও শরিরের জন্য অনেক ভালো ভিটামিন এ রয়েছে গাজরে যা শরিরের জন্য অনেক কার্যকরি।

আঙ্গুর ফল খাওয়ার উপকারিতা

আঙ্গুর ফল প্রায় প্রতি বছরেই পাওয়া যায়। আঙ্গুর ফল মানুষের শরিরের জন্য অনেক উপকারী একটি ফল। আঙ্গুর ফলে থাকা পুষ্টি উপাদান মানুষের শরিরকে সুস্থ রাকতে অনেক ভালো কাজ করে থাকে। চলুন দেখে নি আঙ্গুর ফলের উপকারিতা-

  • মানুষের শরিরের চোখকে ভালো রাখে।
  • প্রচুর পরিমাণে শরিরে পটাশিয়াম যোগান দেয়।
  • মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে থাকে।
  • আঙ্গুর ফলে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা শরিরের বিভিন্ন দিক দিয়ে কাজে লেগে থাকে।
  • বিভিন্ন ত্বকের সমস্যা সমাধান করে শরিরকে উজ্জল ও সুন্দর করতে সাহায্য করে।

লেখকের মন্তব্য

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন।পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url