বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত এবং বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে চলুন এগুলো সম্পর্কে জেনে নি। ফেসবুক সম্পর্কে জানতে হলে আমাদের সাথেই থাকুন আমাদের সাথে আপনি থাকলে ফেসবুক সম্পর্কে কথা বার্তা বুজতে পারবেন।
বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে
আমাদের এই পোষ্টের সাথে ফেসবুক সম্পর্কে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। ফেসবুক কে আবিষ্কার করেন ও বাংলাদেশে ফেসবুক কত সালে আবিষ্কার হয় এই সব সম্পর্কে যদি আপনি যানতে চান। তাহলে আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত এই পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন আশাকরি তাহলে আপনি ফেসবুক সম্পর্কে সকল বিষয় বুঝতে পাড়বেন।

ভুমিকা

বর্তমানে ফেসবুকে এমন একটি সোশ্যাল মিডিয়া যেখানে অনেক মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। এই ফেসবুকেকে মানুষ সামাজিক মাধ্যম হিসাবে ব্যাবহার করছে। বিভিন্ন ধরনের গান বাজনা, ভিডিও, ছবি ইত্যাদি মানুষ দেখতে পাই ফেসবুকের মাধ্যমে। ফেসবুকের মাধ্যমে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে বিভিন্ন তথ্য পাঠানো হয়।


এই সোশ্যাল মিডিয়ার দ্বারা দিন দিন মানুষ অনেক বড় হয়ে যাচ্ছে। বিভিন্ন নিউজ আপডেট খবর এগুলো সোশ্যাল মিডিয়াতে আপলোড করে টাকা ইনকাম করছে। কোন কিছুই ফেসবুকে ছাড়লে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়তে কয়েক মিনিট সময় লাগে।

বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে

বর্তমান ডিজিটাল যুগে আমরা অনেকেই ফেসবুক ব্যবহার করি। পৃথিবীতে এখন সোশ্যাল মিডিয়ার অন্যতম দিক হিসেবে ফেসবুক কাজ করছে। বর্তমানে এ ফেসবুক সোশ্যাল মিডিয়াতে ব্যবহারকারী এত পরিমানে বাড়ছে যে বলার বাইরে। চলুন আমরা দেখে নেই বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে এই সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা হয়নি।

কিন্তু একটি প্রতিবেদন থেকে জানা গেছে যে ৬১০ জন ফেসবুক ব্যবহারকারীদের মধ্যেকার তালিকা পাওয়া গেছে। সে তালিকার মধ্যে থেকে জানা গেছে যে ফেসবুক আবিষ্কার করার সময় ফেসবুকে পরীক্ষা করার জন্য তিনটি অ্যাকাউন্ট তৈরি করা হয়েছিল।


এই তালিকার ৪ নম্বর টি হলো মার্ক ইলিয়ট জাকারবার্গের সেক্ষেত্র থেকে বলাই যায় যে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ছাড়া আর কেউ প্রথম আইডি খুলতে পারে নি।

ফেসবুক কে আবিষ্কার করেন

বর্তমানে ফেসবুক এমন একটি ওয়েবসাইট যা দিয়ে সোশ্যাল মিডিয়ার মতো কাজ করে থাকে। এই ফেসবুক একাউন্ট করার জন্য কোন টাকা পয়সা ছাড়া একাউন্ট করা যায়। এই ফেসবুক পৃথিবী এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ইন্টারনেটের মাধ্যমে কথা বলা যায়। প্রয়োজনীয় তথ্য ডকুমেন্ট এক জায়গা 

থেকে আর একটি জায়গায় ফেসবুকের মাধ্যমে পাঠানো হয়। এই ওয়েবসাইটটির নাম করণ করা হয়েছিল বিভিন্ন ছাত্রছাত্রীর উত্তম কথাবার্তা জানাশোনা কে কেন্দ্র করে অন্য বিশ্ববিদ্যালয় অধ্যক্ষর কথা মতে এই ওয়েবসাইটের নাম দেওয়া হয়। তার এই ফেসবুক আবিষ্কার করেন মার্ক ইলিয়ট জাকারবার্গ।

মার্ক জাকারবার্গ ফেসবুক আবিষ্কার করেন হার্ভাড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় তার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিষয়ে কিছু ছাত্রদের যৌথ প্রচেষ্টায় তিনি ফেসবুক আবিষ্কার করেন।

বাংলাদেশে ফেসবুক কত সালে আবিষ্কার হয়

বর্তমানে ফেসবুক এমন একটি সোশ্যাল মিডিয়া যেখানে অসংখ্য মানুষ সামাজিক ব্যবস্থা ও বিনোদন এবং বিভিন্ন শিক্ষা ক্ষেত্রের জন্য ব্যবহার করে থাকে। এই ফেসবুক প্রথম আবিষ্কার করা হয় ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারিতে। আর বাংলাদেশে এই ফেসবুক চালানোর ব্যবস্থা চালু হয় ২০০৬ সালের ২২ শে আগস্ট এর দিকে। সে তখন থেকে বাংলাদেশে


ফেসবুক চালানো শুরু হয়েছিল তখন বাংলাদেশে ফেসবুক চালানোর অবস্থা অনেক কম ছিল। বাংলাদেশে প্রায় ২০০৯ সালের দিকে ফেসবুক ব্যবহারকারীর অবস্থায় অনেক বেড়েছিল। সে সময় বাংলাদেশের ব্যবহারকারী ৯০ হাজারের বেশি ছিল। বর্তমানে মানুষ ফেসবুককে সামাজিক যোগাযোগ হিসেবে ধরে নিচ্ছে।

বর্তমানে এখন দিন যত যাচ্ছে ফেসবুক ব্যবহারকারীর অবস্থান দিন দিন ততো বেড়ে যাচ্ছে। আর এখন কোনো কিছু ঘটলে ফেসবুকের মাধ্যেমে কয়েক মিনিটের ব্যবধানে সারা পৃথিবীতে জেনে যাচ্ছে। বর্তমানে ফেসবুক এখন টাকা ইনকাম করার একটি প্ল্যাটফর্ম।

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত 

এই ফেসবুক প্ল্যাটফর্মটিতে বাংলাদেশে বেশিরভাগ মানুষের ব্যবহার করে। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর মধ্যে থেকে ৬৭.৯ শতাংশ মানুষ হচ্ছে পুরুষ। বাংলাদেশে যাদের বয়স ১৮ থেকে ২৪ বছর পর্যন্ত তাদের মধ্যে যারা ব্যবহার করে তাদের সংখ্যা দুই কোটি। বাংলাদেশের ২০২২ সালের ৩১শে ডিসেম্বরের একটি নিউজ থেকে জানা গেছে।

যে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন যেভাবে বাড়ছে। সে তুলনায় বাংলাদেশ ফেসবুক ব্যবহারকারী দিক দিয়ে ৩ নাম্বারে অবস্থান করেছে। বর্তমানে বাংলাদেশ ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪.৮ কোটি মতো। এখন প্রত্যেকটা পরিবারে মানুষ যদি থাকে তিনজন সেখান থেকে একজন 

হলেও ফেসবুক চালায় একজন। এসব দিক দিয়ে ধারণা করা যায় যে প্রায় পাঁচ বছরে এইভাবে ফেসবুক ব্যবহারকারী বড়তে লাগলে প্রায় অর্ধেক বাংলাদেশী লোক ফেসবুক ব্যবহারকারী হয়ে যাবে।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url