ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার নিয়ম গুলো কি কি এবং ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম স্ক্রিনশট জিনিসটা অনেক একটি গুরুত্বপূর্ণ জিনিস যা অনেক ধরনের কাজ করার সময় সাহায্যে করে থাকে। এই নিয়ম গুলো সম্পর্কে আপনি জানতে চাইলে আপনি আমাদের সাথেই থাকুন তাহলে সব বুজতে পারবেন।
ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম
আমাদের মধ্যে অনেকেই আছে যারা স্ক্রিনশট নিতে যানে না। এই পোষ্টের নিচে ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম ও ‍ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার নিয়ম গুলো কি কি এই সব সম্পর্কে নিচে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। এই পয়েন্ট গুলো সম্পর্কে আপনি ভালো করে মনোযোগ সহকারে পড়লে আপনি স্ক্রিনশট সম্পর্কে সকল বিষয় বুঝতে পারবেন।

ভূমিকা

আমাদের মধ্যে অনেকেই আছে যারা স্ক্রিনশট নিতে যানে না। স্ক্রিনশট এমন একটি জিনিস যা দিয়ে আপনার মোবাইল কিংবা ল্যাপটপের কোন ডকুমেন্ট বা তথ্যকে ফুস স্কিন ও যে টুকু দরকার সেটুকুকে ক্যাপচার করে ছবিতে রুপান্তর করাকে স্ক্রিনশট বলা হয়ে থকে। এক একটি স্ক্রিনশট এক একটি জাইগায় অনেক মূল্যবান হয়ে থাকে।


স্ক্রিনশট ব্যবহারের জন্য ল্যাপটপে বিভন্ন ধরনের টুলস বা অ্যাপস ব্যবহার করা লাগে। আবার অন্যদিকে অনেক ধরনের মোবাইলে স্ক্রিনশট নেওয়ার জন্য অ্যাপসের প্রয়োজন হয় না চলুন নিচে সে অ্যপস গুলো সম্পর্কে জেনে নি।

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার নিয়ম গুলো কি কি

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার জন্য আপ্লিকেশন টুলস আছে। আবার অন্যদিকে ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার জন্য অ্যপসের তো কোনো বিকল্প নেই। একটি স্ক্রিনশট ক্যমন হবে নির্ভর করে উনন্ডোজের উপর। চলুন জেনে নি স্ক্রিনশট নেওয়ার নিয়ম গুলো আপনার ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার জন্য কী বোর্ড থেকে Alt + Print Screen/Sys Rq একসংঙ্গে চাপ দিতে হবে।
এইভাবে স্ক্রিনশট না হলে windows + Print Screen/Sys Rq একসংঙ্গে চাপ দিতে হবে তারপর Ctrl + V পেষ্ট করে দিতে হবে। এছাড়াও ল্যাপটপে যদি ৭ থেকে ১০ উনন্ডোজ থাকে তাহলে Snipping Tool দিয়ে আপনার ইচ্ছা মতো নিউতে ক্লিক করে ছোট বড় ফুল স্কিন স্ক্রিনশট নিতে পারবেন।
এগুলোর চেয়ে ভালো স্ক্রিনশট নেওয়ার জন্য আপনি লাইট সট অ্যাপটি ব্যাবহার করতে পারেন এই অ্যাপটি ল্যাপটপের জন্য অনেক ভালো একটি অ্যাপ।

ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম

ফেসবুক ব্যাবহার কারীদের মধ্যে অনেকেই আছে যে তারা চাই না যে তাদের ফেসবুকের ছবি অন্য কেই স্ক্রিনশট নিয়ে ব্যবহার করুক। ফেসবুকে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম গুলো হলো আপনি প্রথমে আপনার ফেসবুক একাউন্টটি লগইন করুন। তারপর আপনার ফেসবুক একাউন্ট এ গিয়ে ৩ ডট অপসনে ক্লিক করতে হবে।
সেই ৩ ডট অপসকে ক্লিক করার পর লক প্রোফাইলে ক্লিক করতে হবে। তারপর লক তোমার প্রোফাইলে ক্লিক করতে হবে তার পর লাষ্টে ওকেতে ক্লিক করতে হবে।

মোবাইলে স্ক্রিনশট কিভাবে করে

অনেক সময় কথা বার্তা বলার মাধ্য কোনো কিছু বুঝতে না পারার কারলে মোবাইলে স্ক্রিনশট নিয়ে বোঝানে হয়ে থাকে। আপনি ‍যদি কাজে অনেক ব্যস্থ হয়ে থাকেন সে ক্ষেত্রে আপনি স্ক্রিনশট দিয়ে অপর জনকে কথা বার্তা শেয়ার করে দিতে পারে। বর্তমানে এখন মোবাইলে স্ক্রিনশট নেওয়ার জন্য বিভিন্ন কোম্পানি বিভিন্ন রকমের মোবাইল বাজারে বের করছে।


মোবাইলে স্ক্রিনশট নেওয়ার জন্য পাওয়ার বাটন আর ভলিওম বাটন এক সঙ্গে চেপে ধরলে মোবাইলে সুন্দর ভাবে স্ক্রিনশট হয়ে যায়। আবার মোবাইলের ভিতর বিভিন্ন ফাংশন সেটিং করে ডিসপ্লেতে তিন আঙ্গুল দিয়ে উপর থেকে নিচে টান দিলে মোবইলে স্ক্রিনশট হয়ে যায়। আবার আপনি যদি ক্লিয়ার এবং সুন্দর ছবি স্ক্রিনশট নিতে চান তাহলে বিভিন্ন ধরনের ভালো অ্যাপ ব্যবহার করতে পারেন।

কপিরাইটিং কি? কিভাবে কপিরাইটিং করতে হয়

কপিরাইট শব্দটি অনেকের কাছে ভিন্ন হতে পারে যেমন কপিরাইট আইন সীমালংঘনকারী এরকম মনে করতে পারে। কিন্তু কপিইটিং টি হলো এমন একটি মাধ্যম যা দ্বারা মানুষ কোনো পণ্যকে মার্কেটিং করে বিভিন্ন বিজ্ঞাপনের মাধ্যমে মানুষের কাছে পৌছানো কে কপিরাইটিং বলা হয়। চলুন দেখেনি কিভাবে কপিরাইটিং করতে হয়।


এক কথায় বলা যায় যে একজন কপিরাইটারের কাজ বিভিন্ন ধরনের পন্য বাজারে মার্কেটিংয়ের মাধ্যেমে ক্রেতাদের কাছে পণ্য সম্পর্কে তুলে ধরা। কপিরাইটিং দ্বারা একজন ক্রেতাকে পণ্য কিনতে আগ্রহী করা। আমরা বিভিন্ন শোসাল মিডিয়া দ্বারা বিজ্ঞাপন দিয়ে থাকি। ফেসবুক, ইউটিউব, ইনস্টিগ্রম এগুলো মাধ্যেমে আমরা অনেক সময় বিজ্ঞাপন দেখে থাকি।

বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যেমেও আমরা বিজ্ঞাপন দেখে থাকি। কপিরাইটিং করে ক্রেতাকে আক্রিষ্ট কারার জন্য তিনটি জিনিস মাথায় রখতে হবে সে গুলো হলো-
  • মনোযোগ
  • প্রতিশ্রুতি
  • আপনার পণ্যটি ক্রয় করবে বা নিবে।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url