পায়ের মাংসপেশিতে কামড়ানো কারণ

পায়ের মাংসপেশিতে কামড়ানো কারণ এবং হাত পা কামড়ানোর ঔষধের নাম এই সব সম্পর্কে চলুন জেনে নি। হাত পা কামরানোর কারণ কী এসব সম্পর্কে জানতে হলে আপনি আমাদের সাথেই থাকুন তাহলে আপনি সকল বিষয় গুলো বুঝতে পারবেন।
পায়ের মাংসপেশিতে কামড়ানো কারণ
অনেক সময় মানুষের বিনা কারণে হাত পা কামরাইয়ে থাকে সেই কারণ গুলো কি কি।এইসব সম্পর্কে জানতে হলে এই পোষ্টের পয়েন্ট গুলোর সাথে নিচে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো আপনি মনোযোগ সহকারে পড়লে আপনি হাত, পা কেনো কামড়ায় এইসব সম্পর্কে সকল বিষয় বুঝতে পারবেন।

ভূমিকা 

একটি মানুষের পা, হাত কামড়ানোর বিভিন্ন কারণ থাকতে পারে। এইসব ব্যথা থেকে রক্ষা পেতে হলে বিভিন্ন রকমের ম্যাসাজ থেরাপির প্রয়োজন হয়ে থাকে। একটি মানুষের অনেক আগে হাত, পায়ে লাগা থেকে হাত, পা কামড়াতে পারে। আবার কিছু কিছু ইনফেকশন আছে যা থেকে হাত-পা কামড়িয়ে থাকে। চলুন নিচে দেখে নি হাত পা কামড়ানোর কারণ গুলো।

পায়ের মাংসপেশিতে কামড়ানো কারণ

একটি মানুষের কি কি কারণে পা কামড়িয়ে থাকে চলুন দেখি। আপনার পায়ের মাংসপেশিতে কামড়ানোর কারণে সারা রাত ঘুম নাও আসতে পারে। আমেরিকান বিভিন্ন গবেষক দের মধ্যে প্রায় ৬০-৭০ শতাংশ মানুষ দের কোনদিন না কোনদিন রাতে পা কামড়ানোর সমস্যা হয়ে থাকে। পায়ের এই মাংসপেশিতে কামড়ানো ব্যথা মানুষকে রাতে ঘুমাতে দেয় না।

মানুষের মাংসপেশীতে যখন পা কামড়িয়ে থাকে তখন এই ব্যথা প্রায় কয়েক মিনিট বা তারও বেশি ব্যথা থাকে। এই , মাংসপেশিতে কামড়ানো ব্যথাটি প্রায় অনেক সময় পায়ের পাতা থেকে হাঁটুর উপর পর্যন্ত হয়ে থাকে। বিভিন্ন গবেষকরা বলেছেন যে আমাদের আধুনিক ভাবে জীবন যাপন করার পিছনে দায়ী আছে।


মানুষের আগের কাটা বিক্ষত জায়গা ঠিক হওয়ার পরে কোন ধরনের ইনফেকশন থাকলে পা কামড়ানোর ব্যাথা হতে  পারে। এই সব পায়ের মাংসপেশিতে কামড়ানো ব্যাথা অল্প বা বেশি সময়ের জন্যও হয়ে থাকে। দীর্ঘ সময় ধরে হাঁটাচলা করলে পায়ের মাংসপেশিতে ব্যথা হয়ে থাকে। অনেকক্ষণ যাবৎ ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসে থাকলে,

হাঁটা চলাচল কম করলে, কাছে বাজারে যাওয়ার সময় হাঁটার বদলে রিশকাতে চলাচল করেলে, আবার বাড়ির উপরে উঠার সময় সিঁড়ি বাদ দিয়ে লিফটে করে উঠলে। বেশিক্ষণ ধরে শুয়ে থাকলে পা, হাতের মাংসপেশিতে কামড়িয়ে থাকে। ঘুমানো সময় ভুল ভঙ্গিতে ঘুমালে ও সোজা না হয়ে আঁকা-বাকা হয়ে ঘুমালে পা,হাত কামড়িয়ে থাকে।

শরিরে পানি শূন্যতার কারণে পা, হাতের মাংশপেশিতে কামড়িয়ে থাকে। শরির দুর্বল ও পুষ্টির অভাব হলে পা,হাত কামড়িয়ে থাকে। মানুষের শরিরে ক্যালশিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের অভাব শরিরে দেখা দিলে হাত, পা কামড়িয়ে থাকে।

পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায়

অনেক সময় আমাদের পায়ে বিভিন্ন ধরণের ব্যাথা ও শরিরের পুষ্টির অভাবে পায়ের মাংশপেশিতে কামড়াতে থাকে। আবার বিভিন্ন সময় যেমন ঘুম থেকে উঠার পর, কোথাও বসে থাকতে থাকতে উঠার সময় পা টান ধরে থাকে তখন পা নাড়ানো অনেক কষ্ট হয়ে থাকে। চলুন জেনে নি পা কামড়ানো ব্যাথা কমানোর কিছু উপায়।

ম্যাসাজ করলে মানুষের শরিরের ব্যাথা খুব অল্প সময়ের মধ্যে কমে যায়। অনেক সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিনের গবেষণার দ্বার বলা হয়েছে। মানুষের শরিরে যে জাইগায় ব্যাথা করবে সে জাইগাতে ১০ মিনিটের একটি ম্যাসাজ থেরাপি দেওয়া হলে সে জাইগার ব্যাথাটা অনেকটা কমে যায়।

কিছুটা সরিষার তেল ও জলপায়ের তেল গরম করে ব্যাথাকীত স্থানে ১০ মিনিট ভালো করে ম্যাসাজ করেন। এই ব্যাথা খুব তারা তারি কমানোর জন্য দিনে ২-৩ বার ম্যাসাজ করুন।


ঠান্ডা স্যাঁক দিলে পায়ের ব্যাথা স্থান, পা ফোলা স্থান অল্পতে কমে যায়। একটি ব্যাগের ভিতরে বরফের কয়েকটি টুকরা নিয়ে ব্যাথা স্থানে ১০-১৫ মিনিট মতো ম্যাসাজ করুন। এই পদ্ধতিটি দিনে ২-৩ বারের মতো ব্যাবহার করতে পারেন। কিন্তু খেয়াল রাখা লাগবে যে বরফ যেনো ত্বকে সরাসরি না লগে।

হলুদ পায়ের ব্যাথা কমানোর জন্য অনেক উপযোগী। হলুদ অল্প সময়ে ব্যাথা কমাতে সক্ষম হয় তার কারন হলুদে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। হালকা গরম তেলের মধ্যে ১ চা চামচ হলুদ মিশিয়ে নিন। তরপর ব্যথাকীত স্থানে ৩০ মিনিট মতো লাগিয়ে রখুন। এই পদ্ধতিটি দিনে ২ বার মতো ব্যবহার করতে পারেন

হাত পা কামড়ানোর ঔষধের নাম

মানুষের শরীরের হাত, পা ও ঘাড় ইত্যাদির মাংসপেশিতে কামড়ানোর ব্যাথা অনেক তীব্র হয়ে থাকে। আর এই ব্যাথা বিবেচিত হয়েছে ইংরেজির Mussel Pain নামে। এসব ছাড়াও হাড়ের যেসব জয়েন্টে ব্যথা গুলো হয় সেগুলো হলো পায়ে গিড়া, হাটু, হাতের কনুই, কোমর, হাতের কোবচি ইত্যাদি জায়গাগুলো তে মাঝামাঝি ও অনেক বেশি ব্যাথা হয়ে থাকে।


আবার শরিরের বিভিন্ন জাইগায় আঘাত পাওয়ার কারণে এইসব ব্যাথা হয়ে থাকে। যে কোন ধরনের কাজ হঠাৎ করলে ও অনেক বেশি পরিশ্রম করলে বেশির ভাগ সময় শরির ব্যাথা করে। এইসব ব্যাথা থেকে রক্ষা পেতে হলে যে ঔষধটি আপনি খাবেন সে ঔষধটি হলো
  • Diclomol Tablet
  • Arthodex ক্যাপসুল
  • Fenak Plus 50mg/325mg Tablet
  • Diclowin Plus Tablet
  • Cadinxt Plus 50/325mg Tablet
  • Intagesic 50/325mg Tablet
  • Rhumacort 50/325mg tablet

মাংসপেশিতে ব্যথা কমানোর ঔষধ

একটি মানুষ হঠৎ করে কোন কাজ অতিরিক্ত করলে তার মাংসপেশিতে ব্যথা হয়ে থাকে। আবার পরিবারে বিভিন্ন ধরনের রান্না বান্ন করতে গেলে উঠা বসা করার সময় কোমড় পিঠ ব্যাথা করে থাকে। এইসব মাংসপেশির ব্যথা ও কোমড়ের ব্যাথা থেকে রক্ষা পেতে Diclomol Tablet খাওয়া অনেক জরুরি। 

এই ডিক্লোমল ট্যাবলেটটি শরিরের বিভিন্ন জয়েন্টের গিঁটা, ফোলার ভাব ও ব্যাথা দুর করে। ডিক্লোমল ট্যাবলেটটি হাড়ের বিভিন্ন সংযোগকারী টিস্যুর মতো ব্যাথাকে ও ফোল ভাব দুর করতে ব্যবহৃত হয় এই ট্যাবলেটটি।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url