উদ্ভিদের খাদ্য তৈরিতে কি কি প্রয়োজন

উদ্ভিদের খাদ্য তৈরিতে কি কি প্রয়োজন ও উদ্ভিদের বেঁচে থাকার জন্য কি কি প্রয়োজন চলুন দেখে নি। আমাদের সকলের জানা কথা দৈনন্দিন জীবনে মানুষের বেঁচে থাকার জন্য অনেক কিছু প্রয়োজন হয়ে থাকে। 
উদ্ভিদের খাদ্য তৈরিতে কি কি প্রয়োজন
দৈনন্দিন জীবনে মানুষ ও উদ্ভিদদের বেঁচে থাকতে যা যা প্রয়োজন হয় সে সম্পর্কে জানতে চাইলে আমাদের পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালোভাবে মনোযোগ দিয়ে পড়ুন। আর এই পোষ্টের সাথে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে সেগুলো পড়বেন তাহলে আমি আশা করি আপনি যা খুঁজছেন তা নিশ্চয়ই পাবেন।

প্রথমত একজন মানুষের দৈনন্দিন জীবনে বেঁচে থাকতে সর্বপ্রথম অক্সিজেন প্রয়োজন হয়ে থাকে। তারপর প্রয়োজন হয় খাদ্য। খাদ্য ছাড়া কোনো মানুষ ২ থেকে ৩ দিন এর বেশি বাঁচতে পারে না।

ভূমিকা

মানুষের বেঁচে থাকার জন্য খাদ্য ও পানি খাওয়া খুবই জরুরী। সুস্থ থাকার জন্য সকল প্রকার পানি সাস্থের জন্য খাওয়া ভালো নয়। সে কারণে বিশুদ্ধ পানি খাওয়াই ভালো। একজন মানুষের সুস্থভাবে জীবন জাপন করার জন্য পরিষ্কার পনির সাথে সাথে পুষ্টিকর খাদ্যের ও দরকার হয়। তবে প্রায় দিনই যদি খাদ্য দূষিত হয় তাহলে শরীরের জন্য ক্ষতিকারক।

প্রথমত একজন বাঙালির খাদ্য হচ্ছে ভাত। একজন মানুষকে সমাজের সাথে তাল মিলিয়ে চলতে গেলে বর্তমানে অনেক ধরণের মৌলিক চাহিদার প্রয়োজন হয়। একই সাথে বলা যায় একজন মানুষের বেঁচে থাকার জন্য গাছ পালার কাছে নির্ভরশীল থাকে। কারণ গাছ পালা থেকে আমরা আক্সিজেন পায় যা দিয়ে আমাদের জীবন বাঁচে।

মানুষের বেঁচে থাকার জন্য কি কি প্রয়োজন

একজন মানুষের দৈনন্দিন জীবনে বেঁচে থাকতে সর্বপ্রথম অক্সিজেন প্রয়োজন হয়ে থাকে। তারপর একজন মানুষের খুব জরুরী খাদ্য জোগার করা । মানুষ কখনোই খাদ্য ছারা জীবন জাপন করতে পারে না। একজন মানুষকে স্বাভাবিক ভাবে জীবন জাপন করতে হলে অনেক ধরণের মৌলিক চাহিদার প্রয়োজন হয়। যেমন; খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা,চিকিৎসা ও বিনোদন দরকার হয়।

খাদ্য, একজন মানুষের দৈনন্দিন জীবনে বেঁচে থাকতে খাদ্যের প্রয়োজন অপরীসিম। আমরা বেঁচে থাকার জন্য জীবদেহে যে শক্তি, পুষ্টি ও বৃদ্ধির উৎপাদন করে শরীরে আমরা গ্রহন করে শরীরের ক্ষয়পূরণ হয় তাকে খাদ্য বলা হয়। যেগুলো আমরা আহার করে খায় সেগুলো খাদ্য।

একজন মানুষের শরিরে সুস্থভাবে কাজ করার জন্য জীবিত মানুষের কোষে প্রোটোপ্লাজম এর মধ্যে দিয়ে খাদ্য তরল এর মতো প্রবেশ করা খুবই প্রয়োজন। কারণ মানুষের শরিরে খাদ্য ছাড়া আস্তিত্ব নিয়ে ভাবা সম্ভবি না।

বস্ত্র, মানুষের শরিরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গকে লজ্জার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য আমরা বস্ত্র ব্যাবহার করি। সে কারণে সমগ্র বিশ্বের সমাজে বস্ত্রের প্রচার আছে। মানুষ বিভিন্ন কাজের জন্য আবহাওয়া বা রোদ থেকে রক্ষার জন্য বস্ত্র ব্যাবহার করে। পৃথিবীতে বিভিন্ন সংস্কৃতি আচার-অনুষ্ঠানে মানুষ বস্ত্র পরিধান করে থাকে।

বাসস্থান, মানুষের বসবাস করার জন্য একটি নির্দিষ্ট বাসস্থান অবশ্যয় প্রয়োজন। যেখানে মানুষ তার পরিবারের শিশুদেরকে সমাজে গরে তুলতে পারবে। সেই মানুষ ঝর-বৃষ্টিতে তার নিজের বাড়িতে আশ্রয় নিতে পারবে।

শিক্ষা, একজন মানুষকে সমাজে ভালোভাবে চলতে হলে রিতিমতো তার শিক্ষার প্রয়োজন আছে। শিক্ষা একটি মানুষের বিকাশ ঘটায়। সুন্দর করে গরে উঠতে শিক্ষায় একটি মানুষকে মার্জিত করে তোলে। একটি সুন্দর শিক্ষা মানুষকে প্রতিষ্ঠিত হওয়ার জ্ঞান অর্জন হলো শিক্ষা । সমাজে বাঁচতে গেলে শিক্ষার গুরুত্ব অপরিসীম।

চিকিৎসা, মানুষের বিভিন্ন শারীরিক ও মানসিক রোগ নিরাময় করার জন্য চিকিৎসা প্রয়োজন আছে। পৃথিবীর সকল মানুষের চিকিৎসার দরকার আছে। শরির সাস্থ উন্নত ও ভালো রাখতে চিকিৎসার প্রয়োজন কারণ চিকিৎসা ছারা কোনো মানুষই বাচতে পারবে না। দৈনন্দিন জীবনে চিকিৎসার ভূমিকা অপরিসীম।

বিনোদন, যে কাজের দ্বারা কোনো ব্যাক্তি আকর্ষণ ও আগ্রহ প্রকাশ পায় আনন্দের মাধ্যেমে। যে কোনো মাষের সমাজে বাঁচতে হলে বিনোদন পওয়া অপরিহার্য । বিনোদন কোনো এমন ধরনের কাজ যা দর্শক ও শ্রোতা অনেক বছর ধরে মনে রখবে। যেমন; মানুষ বিভিন্ন সংস্কৃতি আচার অনুষ্ঠান পালন করবে বা বিভিন্ন জাইগায় খেলা ধুলা করা ইত্যাদি।

উদ্ভিদের বেঁচে থাকার জন্য কি কি প্রয়োজন

পৃথিবীতে উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানি প্রয়োজন। এছারাও একজন উদ্ভিদ মাটি থেকে শিকরের মাধ্যমে পানি পেয়ে থাকে। একজন উদ্ভিদ ক্লোরোফিলের মাধ্যমে সমস্ত খাদ্য তৈরি করে থাকে। এছারাও একজন উদ্ভিদের বেঁচে থাকার জন্য লাগে সূর্যের আলো, মাটি, পানি,বায়ু, আবাসস্থল, পুষ্টি ইত্যাদি প্রয়োজন আছে। ফসফরাস, পটাশিয়াম, নাইট্রোজেন, কার্বন ডাই অক্সাইড ও ক্ষার দরকার থাকে।

উদ্ভিদের খাদ্য তৈরিতে কি কি প্রয়োজন

একটি উদ্ভিদের বেঁচে থাকার জন্য বিভিন্ন খাদ্যের প্রয়োজন। এই খাদ্যের মাধ্যমে শক্তিও পাই একটি উদ্ভিদ। ক্লোরোফিলের মাধ্যেমে কার্বন ডাই অক্সাইড ও পানি সূর্যের আলোর সাহায্যে খাদ্যে তৈরি করে। এই কার্বন ডাই অক্সাইডের ও পানির মাধ্যেমে শক্তি কাজে লাগিয়ে থাকে।

মাটিতে পানি থাকা উদ্ভিদের জন্য জরুরি কেন

একটি উদ্ভিদের খাদ্য তৈরি করার সময় পানির প্রয়োজন হয় । যে কোন উদ্ভিদ তার বংশবিস্তার করার জন্য মাটি থেকে শিকড়ের মাধ্যমে পানি শোষণ করে জীবিত থাকে। একটি উদ্ভিদ তার শক্তি যোগান পায় পানি থেকে। একটি উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানির প্রয়োজনীয়তা অনেক বেশি।

লেখকের মন্তব্য

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন।পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url