বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং

বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং ও ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম গুলো সম্পর্কে জানতে হলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তাহলে আপনি ট্রেনের টিকিট কাটা সম্পর্কে অনেক ধরনের তথ্যগুলো জানতে পারবেন।
বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং
আপনার জন্য এই পোস্টের নিচের দিকে অনলাইনে টিকেট বুকিং সম্পর্কে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো যদি আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে মনোযোগ সহকারে পড়েন। আশা করি তাহলে আপনি বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকেট বুকিং সম্পর্কে আরো কিছু বিষয়গুলো জানতে পারবেন।

ভুমিকা

বাংলাদেশ রেলওয়ে একটি গুরুত্বপূর্ণ পাবলিক ট্রান্সপোর্ট সেবা। ট্রেন হলো একটি রেলওয়ে গাড়ি যা একটি লোকোমোটিভ দ্বারা টানা হয় অথবা নিজেই চলতে পারে। দেশের বিভিন্ন অঞ্চলে ট্রেন চলছে এবং যাত্রীদের সহযোগিতা প্রদান করছে। ট্রেন মানুষ, পশু, মালামাল বা অন্য অনেক কিছু পরিবহন করতে ব্যবহৃত হয়। ট্রেন বিভিন্ন ধরণের নাম হতে পারে, যেমন ইন্টার-সিটি,


বর্ণলতা, পদ্মা এক্সপ্রেস, লোকাল, মৈত্রী, বন্ধন, মিতালী ইত্যাদি। বাংলাদেশে ট্রেনের টিকিট কাটার জন্য আপনি বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট বা রেল শেবা অ্যাপ ব্যবহার করতে পারেন। বাংলাদেশের ট্রেনের সময়সূচি ভাড়া, আসন প্রাপ্তির অবস্থা ইত্যাদি জানার পর আপনি অনলাইনে টিকেট কাটতে পারেন। আপনি নিজের প্রোফাইল থেকে টিকিট কিনলে সেটা অবশ্যয় চেক

করার আর দরকার পরে না। তবে, অন্যর দ্বারা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করালে, ভ্রমণের আগে অবশ্যই চেক করে নিবেন। ট্রেনের টিকিট চেক করার জন্য আপনি ই-টিকিটিং সাইটে রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই, সরাসরি ভিজিট করেই চেক করতে পারবেন। আপনি ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের পয়েন্ট গুলো পড়ুন।

বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং

আপনি যদি বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করতে চান। তাহলে আপনি অনলাইনে ট্রেনের টিকেট কিনতে পারেন যদি আপনার একটি নির্দিষ্ট ট্রেনের টিকিট কাটার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা একাউন্ট থাকে। বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করার জন্য আপনি নিজেই আপনার মোবাইল থেকে অনলাইনে ট্রেনের টিকেট কিনতে পারেন।

এই ওয়েবসাইটটি হলো Bangladesh Railway E-ticketing Service এখানে আপনি আপনার মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ এবং ইমেইল ঠিকানা দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করতে পারেন। এরপর আপনি আপনার পছন্দের ট্রেন, স্টেশন এবং তারিখ সিলেক্ট করে টিকেট কিনতে পারেন। আপনি নিজেই আপনার মোবাইল

থেকে বিকাশ, রকেট, নগদ বা ক্রেডিট/ডেবিট কার্ড এগুলোর সাহায্যে আপনি অনলাইনে ট্রেনের টিকেট কিনতে পারবেন। অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময় অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় হলো রাত দিন ২৪ ঘণ্টা। আপনি আজ থেকে আগামী ৪ দিন পর্যন্ত অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন।

বাংলাদেশে রেলওয়ে ট্রেনের টিকিট বুকিং অনলাইনে খুব সহজ প্রক্রিয়ায় ফেরত দিয়ে টাকা রিফান্ড নিতে পারবেন। আসুন দেখে নিই কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করবেন।

  • প্রথমে, আপনাকে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট eticket.railway.gov.bd এ নিবন্ধন করতে হবে।
  • নিবন্ধনের জন্য আপনার নাম, ইমেইল, মোবাইল নম্বর, এবং এনআইডি নম্বর প্রদান করতে হবে।
  • নিবন্ধন সম্পন্ন হলে, আপনি আপনার স্টেশন এবং গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখের ট্রেনগুলি অনুসন্ধান করতে পারবেন।
  • এরপর, আপনি আসন নির্বাচন করে টিকেটটি অনলাইনে পেমেন্ট করে নিশ্চিত করতে পারবেন।
  • এছাড়াও, আপনি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল অ্যাপ Rail Sheba ব্যবহার করে টিকেট ক্রয় করতে পারেন। এই অ্যাপটি আপনাকে নিরাপদ, আরামদায়ক এবং সহজে টিকেট ক্রয় করার সুযোগ দেয়।

ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম হলো আপনাকে অনলাইনে একটি অ্যাকাউন্ট খুলে এনআইডি ভেরিফাই করতে হবে। এরপর আপনার পছন্দের ট্রেন, কোচ, সিট ও স্টেশন নির্বাচন করে অনলাইনে ভাড়া পরিশোধ করতে হবে। এই প্রক্রিয়াটি আপনি ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ থেকে করতে পারেন। 


আপনি আজ থেকে আগামী ৪ দিন পর্যন্ত অগ্রিম টিকেট কাটতে পারবেন। বাংলাদেশ রেলওয়ের অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম অনুযায়ী আপনি নিচের ধাপ গুলো অনুসরণ করে ট্রেনের টিকেট কাটতে পারেন।

  • প্রথমে আপনার ব্রাউজারে eticket.railway.gov.bd লিখে সার্চ করুন তারপর লগইন করুন।
  • হোম পেজে গিয়ে আপনার রুট ঠিক করে Find বাটনে ক্লিক করুন।
  • ট্রেনের ডিটেইলস দেখুন ট্রেনের লিস্ট থেকে আপনি যে ট্রেনে যেতে চান সেটির পাশের Details বাটনে ক্লিক করুন।
  • টিকেট ক্রয় করুন ডিটেইলস দেখে নিশ্চিত হয়ে Purchase বাটনে ক্লিক করুন।
  • এই ধাপগুলো অনুসরণ করলে আপনি সফলভাবে ট্রেনের টিকেট ক্রয় করতে পারেন।
এছাড়াও আপনাকে এনআইডি, মোবাইল নম্বর, জন্ম তারিখ দিয়ে eticket.railway.gov.bd এ রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আপনার স্টেশন ও গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখের ট্রেন সার্চ করুন। সবশেষে আসন বাছাই করে অনলাইনে পেমেন্ট করে টিকিট বুকিং করে কনফার্ম করতে পারেন।

ট্রেনের সময়সূচি ২০২৪ এর

আপনি কোন ট্রেনের সময়সূচি জানতে চান সেটা আপনার ওপর ডিফেন্ট করে। কিন্তু আমি আপনাকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটের নাম দিতে পারি। যেখানে আপনি আপনার পছন্দের ট্রেনের সময়সূচি দেখতে পারবেন। আমি আপনার জন্য কিছু ট্রেনের নাম ও সময়সূচি এবং ভাড়া তালিকা নিচে দিয়ে দিলাম।

আপনি যদি ঢাকা থেকে রাজশাহী যাত্রা করতে চান। তাহলে আপনার জন্য উপলব্ধ ট্রেনগুলি হলো সুবর্ণ এক্সপ্রেস, সিল্ক সিটি এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, দোলনচাপা এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস এবং চিত্রা এক্সপ্রেস। এই ট্রেনগুলির সময়সূচি ও ভাড়া তালিকা আপনি এখানে দেখতে পারেন।

আপনি যদি ঢাকা থেকে সিলেট যাত্রা করতে চান। তাহলে আপনার জন্য উপলব্ধ ট্রেনগুলি হলো জয়ন্তিকা এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস এবং উপবন এক্সপ্রেস। এই ট্রেনগুলির সময়সূচি ও ভাড়া তালিকা আপনি এখানে দেখতে পারেন।

আপনি যদি ঢাকা থেকে চট্টগ্রাম যাত্রা করতে চান, তাহলে আপনার জন্য উপলব্ধ ট্রেনগুলি হলো মহানগর প্রভাতী, মহানগর গোদুলি, মহানগর এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, তুর্ণা এক্সপ্রেস, সুবর্ণ এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস এবং ময়ূরী এক্সপ্রেস। এই ট্রেনগুলির সময়সূচি ও ভাড়া তালিকা আপনি এখানে দেখতে পারেন।

আপনি যদি বাংলাদেশের যেকোনো জায়গায় ট্রেনে যাত্রা করতে চান। তাহলে আপনাকে বাংলাদেশ রেলওয়ের ট্রেনের সময়সূচী জানতে হবে আপনি পূর্বাঞ্চলের ট্রেনের সময়সূচি, পশ্চিমাঞ্চলের ট্রেনের সময়সূচি এবং আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেনের সময়সূচি দেখতে পারেন এই সময়সূচীগুলো সর্বশেষ হাল-নাগাদ পেতে আপনি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন।

ট্রেনের টিকিট ক্রয় করতে হয় কি করে

ট্রেনের টিকিট ক্রয় করতে হলে আপনার কিছু ধাপ অনুসরণ করতে হবে। আপনি অনলাইনে বা অফলাইনে টিকিট কিনতে পারেন। অনলাইনে টিকিট কিনতে হলে আপনার এনআইডি কার্ড দিয়ে রেলওয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর আপনি আপনার পছন্দের ট্রেন, স্টেশন, তারিখ ও আসন বাছাই করে বিকাশ বা অন্যান্য পেমেন্ট


মেথড দিয়ে টিকিট কিনতে পারেন। অফলাইনে টিকিট কিনতে হলে আপনার এনআইডি কার্ড নিয়ে স্টেশনের কাউন্টারে গিয়ে টিকিট কিনতে হবে। আপনি অগ্রিম আগামী ৪ দিন আগে পর্যন্ত টিকিট কিনতে পারেন। ট্রেনের টিকেট কিনতে আপনি নিজেই আপনার মোবাইল থেকে সহজেই অনলাইনে ক্রয় করতে পারেন।

  • টিকেট কাটার জন্য আপনার জাতীয় পরিচয়পত্র (NID) দিয়ে নিবন্ধন করতে হবে।
  • অনলাইনে টিকেট কাটার জন্য রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট প্রবেশ করুন সকাল ৬টা থেকে রাত ১১:৩০টা এই সময়ে আপনি অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।
  • আপনি এখন অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য উপরের সময়ে অনলাইনে ট্রেনের টিকেট কিনতে পারেন।
  • আপনি যেকোনো সময় অনলাইনে অথবা মোবাইল অ্যাপ ব্যবহার করে টিকিট ক্রয় করতে পারেন। এই পদ্ধতিতে আপনার ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, অথবা মোবাইল পেমেন্ট সিস্টেম ব্যবহার করা হয়ে থাকে।
  • আপনি বড় ট্রেন স্টেশনগুলিতে টিকিট কিওস্ক ব্যবহার করে নতুন টিকিট ক্রয় করতে পারেন
  • আপনি ফোনে কল করে টিকিট ক্রয় করতে পারেন।
  • আপনি ট্রেভেল এজেন্টের মাধ্যমে টিকিট ক্রয় করতে পারেন।
  • আপনি স্টেশনের টিকিট কাউন্টারে গিয়ে টিকিট ক্রয় করতে পারেন।
এই পদ্ধতিগুলির মধ্যে থেকে আপনি যেকোনো একটি ব্যবহার করতে পারেন যা আপনার জন্য সবচেয়ে সুবিধাজনক। তবে, টিকিট ক্রয়ের সময় আপনার যাত্রার তারিখ, সময় এবং গন্তব্য নির্দিষ্ট করা প্রয়োজন। উপরের যে কোন সহজ প্রক্রিয়া অনুসরণ করে আপনি আপনার যাত্রার পরিকল্পনা করতে পারেন।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url