রকেট একাউন্ট পিন ভুলে গেলে করনীয়

রকেট একাউন্ট পিন ভুলে গেলে করনীয় ও রকেট একাউন্ট বন্ধ করার নিয়ম এই সব ধরনের বিভিন্ন তথ্য পেতে হলে আপনি আমাদের সাথেই থাকুন। আমাদের সাথে আপনি থাকলে রকেট একাউন্ট সম্পর্কে সকল ধরনের তথ্য গুলো বুজতে পারবেন।
রকেট একাউন্ট পিন ভুলে গেলে করনীয়
আপনার জন্য এই পোষ্টের নিচের দিকে রকেট একাউন্ট সম্পর্কে আরো কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে মনোযোগ সহকারে পড়েন।তাহলে আপনি রকেট একাউন্ট সম্পর্কে আরো অনেক ধরনের বিষয় গুলো আপনি জানতে পারবেন।

ভূমিকা

রকেট এমন এক ধরনের একাউন্ট যা দিয়ে আপনি বিভিন্ন ধরনের লেনদেন করতে পারেন। রকেট একাউন্ট হলো ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড এর মোবাইল ব্যাংকিং সেবা, যা আপনি আপনার মোবাইল ফোন দিয়ে ব্যবহার করতে পারেন। যেমন, আপনি রকেট একাউন্ট থেকে অন্য রকেট একাউন্টে টাকা পাঠাতে পারেন।


বিকাশ, নগদ, ইউক্যাশ এবং ব্যাংক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারেন। মোবাইল রিচার্জ করতে পারেন, বিদ্যুৎ, গ্যাস, পানি, ইন্টারনেট, ক্যাবল টিভি ও টেলিফোন বিল পরিশোধ করতে পারেন। বিভিন্ন প্রকারের টিকিট কেনার জন্য পেমেন্ট করতে পারেন, এবং আরো অনেক ধরনের কাজ করতে পারেন। রকেট একাউন্ট দিয়ে লেনদেনের জন্য আপনাকে

আপনার মোবাইল ফোনে *322# ডায়াল করে বিভিন্ন অপশনগুলি থেকে নির্বাচন করতে হবে। আপনি রকেট এপ ব্যবহার করেও লেনদেন করতে পারেন। রকেট একাউন্ট দিয়ে লেনদেনের জন্য আপনাকে কিছু মাশুল দিতে হবে। যা লেনদেনের ধরন ও পরিমাণের উপর নির্ভর করে। রকেট একাউন্ট দিয়ে লেনদেনের সর্বোচ্চ সীমা হলো প্রতি মাসে ২০ লাখ টাকা।

রকেট একাউন্ট পিন ভুলে গেলে করনীয়

আপনি রকেট একাউন্টের পিন ভুলে গেলে আপনি তিনটি উপায়ে পিন রিসেট করতে পারেন। প্রথম উপায় হলো রকেট অ্যাপ ব্যবহার করা। আপনি রকেট অ্যাপ থেকে মাই একাউন্ট অপশনে গিয়ে চেঞ্জ পিন অপশনে ক্লিক করে আপনার বর্তমান পিন দিয়ে নতুন পিন সেট করতে পারেন। দ্বিতীয় উপায় হলো রকেট হেল্পলাইনে কল করা।

আপনি ১৬২১৬ নাম্বারে কল করে রকেট কাস্টমার কেয়ারের সাথে কথা বলে দুই মিনিটের মধ্যে আপনার পিন পুনরুদ্ধার করতে পারেন। তারপর আপনার এনআইডি কার্ডের তথ্য দিয়ে নতুন পিন দিতে পারেন। তৃতীয় উপায় হলো রকেট অফিসে গিয়ে পিন রিসেট করানো। আপনি ডাচ বাংলা ব্যাংকের যেকোনো শাখা বা ফাস্ট ট্র্যাকে গিয়ে

আপনার এনআইডি কার্ড দিয়ে নতুন পিন অনুরোধ করতে পারেন। যদি আপনার সিম হারিয়ে যায় এবং রকেট একাউন্টটি আপনার নামে থাকে। তবে আপনি সেই একাউন্টটি বন্ধ করে নতুন মোবাইল নম্বর দিয়ে নতুন একাউন্ট খুলতে পারেন। আরও বিস্তারিত জানার জন্য আপনি হেল্পলাইন 16216 নম্বরে যোগাযোগ করুন।


আপনার একাউন্টের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কোনো অবস্থায়ই আপনার পিন কেউ না জানার জন্য ব্যাংকের পরামর্শ মেনে চলুন। ব্যাংক কখনই তার গ্রাহকদের কাছ থেকে পিন জিজ্ঞাসা করে না। আশা করি এই তথ্যগুলো দিয়ে আপনি আপনার রকেট একাউন্টের ভুলে যাওয়া পিন ঠিক করে কাজ করতে পারবেন।

রকেট একাউন্ট থেকে রিচার্জ করার নিয়ম

রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম সহজ এবং সাধারণ। রকেট একাউন্ট থেকে রিচার্জ করার দুইটি পদ্ধতি রয়েছে। একটি হলো *৩২২# ডায়াল করে রিচার্জ করা এবং আরেকটি হলো রকেট মোবাইল অ্যাপের মাধ্যমে রিচার্জ করা। *৩২২# ডায়াল করে রিচার্জ করার নিয়ম গুলো হলো-

  • প্রথমে আপনার মোবাইলে *৩২২# ডায়াল করুন।
  • তারপর TopUp/Telco service যাওয়ার পর ৩ লিখে সেন্ড করুন।
  • তারপর TopUp এ ‍গিয়ে ১ লিখে ডায়াল করুন।
  • এরপর আপনি যদি নিজের নম্বরে রিচার্জ করতে চান তাহলে Self অপশনের গিয়ে ১ লিখে সেন্ড করুন। আর যদি অন্য কোনো নম্বরে রিচার্জ করতে চান তাহলে Other অপশনের জন্য ২ লিখে সেন্ড করুন।
  • এরপর আপনার মোবাইল অপারেটর সিলেক্ট করুন। অর্থাৎ কোন কোম্পানির সিমে রিচার্জ করবেন সে সিমের সিরিয়াল নম্বর লিখে সেন্ড করুন।
  • এরপর রিচার্জের পরিমাণ লিখুন। অর্থাৎ যত টাকা রিচার্জ করতে চান সেই পরিমাণ লিখে সেন্ড করুন।
  • শেষে ৪ ডিজিটের রকেট একাউন্ট পিন লিখে সেন্ড করুন।
  • সবকিছু ঠিক থাকলে সফলভাবে আপনার একাউন্টে রিচার্জ সম্পন্ন হবে।

রকেট মোবাইল অ্যাপের মাধ্যমে রিচার্জ করার নিয়ম গুলো হলো-

  • প্রথমে রকেট অ্যাপ ওপেন করুন
  • আপনার মোবাইল ফোন এবং পিন সেট করে রকেট একাউন্টে লগইন করুন।
  • মোবাইল রিচার্জ অপশনে ক্লিক করুন।
  • যে নাম্বারে আপনি রিচার্জ করবেন সে নাম্বারটি সেট করুন।
আশা করি আপনি এই নিয়মগুলি অনুসরণ করলে রকেট একাউন্ট থেকে রিচার্জ করতে পারবেন। এই দুই পদ্ধতিতে আপনি খুব সহজেই রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট একাউন্ট হলো ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা, যা আপনাকে সহজেই টাকা পাঠানো, টাকা নেওয়া, বিল পরিশোধ করা এবং অন্যান্য লেনদেন করা সুবিধা দিয়ে থাকে। রকেট একাউন্ট খোলার নিয়ম অনেক সহজ এবং আধুনিক।

আপনি ঘরে বসেই রকেট একাউন্ট খুলতে পারেন।  রকেট একাউন্ট খোলার জন্য আপনার কাছে একটি সক্রিয় মোবাইল সিম এবং একটি ন্যাশনাল আইডি কার্ড থাকতে হবে। রকেট একাউন্ট খোলার দুটি পদ্ধতি রয়েছে।

রকেট অ্যাপ দিয়ে একাউন্ট খোলা, এই পদ্ধতিতে আপনাকে গুগল প্লে স্টোর থেকে রকেট অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করতে হবে। তারপর অ্যাপটি ওপেন করে ভাষা নির্বাচন করে নিতে হবে। এরপর আপনার মোবাইল নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে। আপনার নাম্বারে একটি কল এবং একটি ওটিপি কোড আসবে।

কলে চার ডিজিটের একটি কোড দিবে সেই ওটিপি কোড দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এরপর আপনার এনআইডি কার্ডের দুই পাশের ছবি আপলোড করতে হবে। শেষ ধাপে আপনার ছবি তুলে সাবমিট করতে হবে। তারপর আপনার একাউন্টের পিন দিয়ে ওকে করে দিতে হবে। এভাবে আপনার রকেট একাউন্ট খোলা হয়ে যাবে।

এজেন্ট পয়েন্ট থেকে একাউন্ট খোলা, এই পদ্ধতিতে আপনাকে কোনো রকেট এজেন্ট পয়েন্টে যেতে হবে। এজেন্টের কাছে আপনার মোবাইল নাম্বার, এনআইডি কার্ডের মূল ও ফটোকপি, দুইকপি পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে। এজেন্ট আপনার তথ্য পূরণ করে একটি ফরম সাইন করতে বোলবে। এরপর আপনার নাম্বারে একটি কল

এবং একটি ওটিপি কোড আসবে। তারপর চার ডিজিটের একটি পিন সেট করতে হবে। ওটিপি কোড দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এভাবে আপনার রকেট একাউন্ট খোলা হয়ে যাবে। আপনি এর মধ্যে যে কোনো একটি পদ্ধতি অনুসরণ করে রকেট একাউন্ট খোলতে পারেন। রকেট একাউন্ট খোলার পর আপনি বিভিন্ন অফার ও সুবিধা উপভোগ করতে পারেন।

রকেট একাউন্ট বন্ধ করার নিয়ম

রকেট একাউন্ট বন্ধ করার নিয়ম হলো আপনাকে আপনার নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে একটি ফরম পূরণ করতে হবে। ফরমটি পূরণ করার জন্য আপনার নিম্নলিখিত কাগজপত্র দরকার হবে। রকেট কাস্টমার কেয়ারে যান প্রথমে আপনার নিকটস্থ রকেট কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে আপনি যে নাম্বরে একাউন্ট খুলেছেন সে নাম্বরটি,


আপনার এনআইডি কার্ডের ফটো কপি, এবং এক কপি পাসপোর্ট সাইজের ছবি সাথে নিতে হবে। তারপর আপনার হাতের ফিঙ্গার প্রিন্ট দিতে হবে ও আপনার ব্যালেন্স জিরো বা শূন্য করতে হবে। একাউন্ট যদি আপনার নামে না হয়, তবে যার নামে তাকে সাথে নিতে হবে। আপনার ফরমটি পূরণ করার পরে আপনার অ্যাকাউন্ট পেন্ডিং অবস্থায় থাকবে।

কয়েক ঘন্টা বা কয়েক দিনের মধ্যে আপনার রকেট অ্যাকাউন্টটি অফিস থেকে ডিলিট বা বন্ধ করে দেওয়া হবে। এছাড়াও, আপনি রকেটের হেল্পলাইনে 16216 নাম্বারে কল দিতে পারেন। এরপর রকেট হেলপ্লাইন এর এজেন্ট কে আপনি আপনার অর্থপূর্ণ সমস্যার কথা উল্লেখ করতে পারেন।

তারপর আপনার একাউন্টটি বন্ধ করে দেওয়ার জন্য আবেদন করতে পারেন। তবে, আপনার রকেট একাউন্ট বন্ধ করার একমাত্র পন্থা হলো আপনাকে কষ্ট করে হলেও নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকের ব্রাঞ্চ এ যেতে হবে। এই পদক্ষেপগুলি অনুসরণ করলে আপনি আপনার রকেট একাউন্ট বন্ধ করতে পারবেন।

শেষ কথা

উপরের তথ্য অনুযায়ী কাজ করলে আপনার সবিধা হবে। আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url