২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ও ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতি এই সব সম্পর্কে সকল বিস্তারিত জানতে হলে আমাদের সাথেই থাকুন। তাহলে আপনি ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে অনেক ধরনের তথ্য বুজতে পারবেন।
২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য
আপনার জন্য এই পোষ্টের নিচের দিকে ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে আরো কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে মনোযোগ দিয়ে যদি আপনি পড়েন। আশাকরি তাহলে আপনি ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে আরো বিষয় গুলো বুজতে পারবেন।

ভূমিকা

২১ ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনটি বাংলাদেশে শহীদ দিবস হিসেবেও পালিত হয়। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে ঢাকায় আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন শহীদ হন। এই ঘটনাটি বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের একটি প্রধান উৎস হিসেবে বিবেচিত হয়।

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশের জাতীয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়। ১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষার স্বীকৃতির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা আন্দোলন শুরু করেন। তাদের আন্দোলনের প্রতিবাদে তৎকালীন পাকিস্তান সরকার গুলিবর্ষণ করে, যার ফলে অনেকে নিহত হন। এই দিনটি বাংলা ভাষার স্বাধীনতা


এবং বাংলাদেশের স্বাধীনতার প্রেরণা হিসেবে স্মরণ করা হয়। ২১ শে ফেব্রুয়ারি আমরা একটি ঐতিহাসিক দিন পালন করছি। এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনে আমরা স্মরণ করছি সেই সকল ভাষা শহীদদের, যারা বাংলা ভাষার অধিকারের জন্য তাদের প্রাণ দিয়েছে। এই দিনে আমরা বাংলা ভাষার গৌরব ও মর্যাদা উচ্চকণ্ঠে ঘোষণা করছি।

বাংলা ভাষা আন্দোলন হল বাঙালি জাতির স্বাধীনতা ও স্বপ্নের প্রথম পদক্ষেপ। এই আন্দোলনের মাধ্যমে বাঙালিরা তাদের মৌলিক অধিকার ও স্বপ্নের দাবি জানিয়েছেন। এই আন্দোলনের ফলে বাংলা ভাষা বিশ্বের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই আন্দোলনের প্রেরণায় বাঙালিরা স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেন এবং তা সত্যি করেন।

আমরা এই দিনে বাংলা ভাষার প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করি। আমরা এই দিনে বাংলা ভাষার সমৃদ্ধি ও বিকাশের জন্য প্রতিজ্ঞা করি। আমরা এই দিনে বাংলা ভাষার সকল রচনাকার, সাহিত্যিক, ভাষাবিদ ও ভাষাচার্যদের কৃতজ্ঞতা জানাই। আমরা এই দিনে বাংলা ভাষার সকল ব্যবহারকারীদের সহযোগিতা ও সম্মান দেখাই।

আমরা এই দিনে বাংলা ভাষাকে আরও সুন্দর, সুসংস্কৃত ও সুবিন্যস্ত করার জন্য চেষ্টা করি। আমরা এই দিনে বাংলা ভাষাকে আরও বিশ্বময় করার জন্য প্রচার করি। আমরা এই দিনে বাংলা ভাষাকে আরও বিশ্বমানবিক করার জন্য বিভিন্ন ভাষা ও সংস্কৃতির সাথে সমন্বয় করি। আমরা এই দিনে বাংলা ভাষার সকল শহীদদের প্রতি আমাদের শ্রদ্ধাঞ্জলি অর্পণ করি।

আমরা এই দিনে বাংলা ভাষার সকল প্রেমীদের প্রতি আমাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। আমরা এই দিনে বাংলা ভাষার সকল ব্যবহারকারীদের প্রতি আমাদের ভালোবাসা ও বন্ধুত্ব প্রকাশ করি। আমরা এই দিনে বাংলা ভাষার প্রতি আমাদের গর্ব ও মর্যাদা বলে দিই।

আমরা এই দিনে বাংলা ভাষার প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য মনে করি। আমরা এই দিনে বাংলা ভাষার প্রতি আমাদের অঙ্গীকার ও প্রতিজ্ঞা জানাই। আমরা এই দিনে বাংলা ভাষার প্রতি আমাদের সম্মান ও শ্রদ্ধা নিয়ে বলি, আমরা বাংলা ভাষার জন্য প্রাণ দিতে পারি।

২১ শে ফেব্রুয়ারি কি দিবস

২১ শে ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনটি বাংলাদেশে শহীদ দিবস হিসেবেও পালিত হয়। ১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন করা হয়েছিলো। ১৯৫২ সালের এই দিনে ঢাকায় ভাষা আন্দোলনের সময় পুলিশের গুলিবর্ষণে অনেকজন ছাত্রযুবকরা শহীদ হন।


এই ঘটনার স্মরণে জাতিসংঘ কর্তৃক ১৯৯৯ সালে এই দিনটিকে বিশ্বব্যাপী মাতৃভাষা দিবস ঘোষণা করা হয়। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। এই দিনটি বাংলাদেশ, ভারতবর্ষ ও বিশ্বের নানা জায়গায় পালন করা হয়। এই দিনটিকে শহীদ দিবস হিসাবে অনেকে পরিচিত দিয়েছে। এ দিনে বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল

স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালে এই দিনে রাষ্ট্রভাষা বাংলা করার দাবিতে যে তরুণ ছাত্রযু্বকরা শহীদ হন হয়েছিলো তাদের নামগুলো হলো- রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত উল্লেখযোগ্য এবং এই কারণে এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আসছে। 

ইতিহাসের এই ঘটনার মধ্য দিয়ে ভাষা আন্দোলন আরও বেগবান হয়ে আসছে। ২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

২১ শে ফেব্রুয়ারি কবিতা

  • ২১ শে ফেব্রুয়ারি—ভাষা সেতো মায়ের বুলি।
  • প্রানের চেয়েও প্রিয় জানি।
  • সেই ভাষাতে প্রাণ জুড়ালো।
  • সবার তৃষ্ণা মিটালো।
  • সেইতো মোদের মধুর ভাষা।
  • আমার মায়ের বাংলা ভাষা।
  • লাখো বাঙালির কাতর কন্ঠে বলে।
  • একুশ তুমি বাংলার মানুষের হৃদয় ভরা আশা।
  • তোমার কারণে পেয়েছি আজ কাঙ্খিত মাতৃভাষা।
  • রক্ত ঝরালো সালাম, বরকত, রফিক, শফিক, জব্বার।
  • বায়ান্নর সেই করুন কাহিনী মনে পড়ে বারবার।
  • একুশ মানে দৃপ্ত কন্ঠে মা’কে মা ডাকা।
  • একুশ মানে বুকের রক্তে একাত্তর আঁকা।
  • একুশ মানে ফিনকে ওঠা রক্তের- স্লোগান।
  • একুশ মানে অসুর বধে ত্রিশ লক্ষ প্রাণ।
আশা করি আপনি এই কবিতাগুলি উপভোগ করবেন আপনার জন্য একটি কবিতা রয়েছে যা ২১ শে ফেব্রুয়ারির মর্যাদা উচ্চারণ করে-

  • একুশে ফেব্রুয়ারি, ভাষা শহীদদের দিন,
  • তোমাদের বালিদানে আমরা পেয়েছি স্বাধীন।
  • তোমাদের রক্তে সুচি হয়ে উঠেছে এ ভাষা,
  • তোমাদের বালিদানে আমরা পেয়েছি এ দেশ।
  • একুশে ফেব্রুয়ারি, মাতৃভাষার প্রতীক,
  • তোমাদের বালিদান আমাদের হয়েছে শিক্ষা।
  • তোমাদের স্মরণে আমরা করি শ্রদ্ধাঞ্জলি,
  • একুশে ফেব্রুয়ারি, তুমি আমাদের গর্ব।

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতি

২১ শে ফেব্রুয়ারি হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনটি বিশ্বব্যাপী ভাষা সংরক্ষণ ও প্রচারের উদ্দেশ্যে পালন করা হয়। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবিতে ঢাকায় কয়েকজন ছাত্র-জনতা পুলিশের গুলিতে শহীদ হন। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ২১ ফেব্রুয়ারিকে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার দাবি জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি প্রস্তাব পেশ করা হয়। এর পর থেকে ২০০০ সাল থেকে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এই দিনটি বাংলাদেশের ভাষা আন্দোলন এবং ভাষাশহীদদের স্মরণে পালিত হয়।


এই দিনটি বিশ্বের সকল ভাষা শহীদের অধিকার ও ঐতিহ্য সংরক্ষণের জন্য উৎসাহিত করে। এই দিনে মাতৃভাষা ও সাংস্কৃতিক ধর্মের মূল্য ও গুরুত্ব উল্লেখ করা হয়। আমরা সবাই আমাদের মাতৃভাষার মূল্য সম্মান করি এবং সংরক্ষণ করি।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url