চলুন দেখে নি ল্যাপটপে কিভাবে লিখতে হয়

চলুন দেখে নি ল্যাপটপে কিভাবে লিখতে হয় এবং ল্যাপটপ বন্ধ করার নিয়ম গুলো কি কি এগুলো সম্পর্কে জেনে নি। আপনারা যদি ল্যাপটপ সম্পর্কে ধারণা নিতে চান তাহলে আমাদের সাথেই থাকুন আমাদের সাথে আপনি থাকলে ল্যাপটপ সম্পর্কে সকল কথা বর্তা বুজতে পারবেন।
চলুন দেখে নি ল্যাপটপে কিভাবে লিখতে হয়
আমাদের এই পোষ্টের মধ্যে ল্যাপটপ সম্পর্কে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে । ল্যাপটপ বন্ধ করার নিয়ম গুলো কি কি ও ল্যাপটপ ব্যবহারের সুবিধা কি কি এই সব সম্পর্কে যদি আপনার জানতে চান। তাহলে আপনারা যদি প্রথম থেকে শেষ পর্যন্ত এই পোষ্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আশা করি আপনি ল্যাপটপ সম্পর্কে সকল বিষয় বুঝতে পারবেন।

ভুমিকা

ল্যাপটপ এমন একটি যন্ত্র যা ‍দিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্রে, বিভিন্ন বিনোদন কাজে ও ব্যাক্তিগত কাজে ব্যাবহার করা হয়। ল্যাপটপ আর কম্পিউটার এই দুইটা যন্ত্র প্রায় একই রকম কাজের জন্য ব্যবহার করা হয়। কিন্তু এখানে ব্যাপার একটাই যে ল্যাপটপ বিভিন্ন কাজের জন্য সব জাইগায় নিয়ে যাওয়ার জন্য ইজি ।


আর কম্পিউটার সব জাইগায় নিয়ে যাওয়া হয় না। ল্যাপটপে কীবোড থেকে শুরু করে মনিটর আরো কাজের জন্য যে জিনিস গুলো লাগে সেসব জিনিস একসঙ্গে থাকে। আর কম্পিউটারে সব যন্ত্রপাতি গুলো সব আলাদা আলাদা থাকে সে কারনে কম্পিউটার সব জাইগায় নিয়ে যাওয়া হয় না।

ল্যাপটপ কিভাবে চালু করতে হয়

আমাদের দৈনদিন জীবনে অনেকে ল্যাপটপ ব্যবহার করে থাকি আবার অনেকে ল্যপটপ ব্যবহার করতে পারি না। অনেকে ল্যাপটপ নতুন কিনতেছি আবার অনেকে ল্যপটপ কিনবো কিনবো অবস্থা। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ল্যাপটপ ব্যাবহার করতে পারে না কিন্তু ল্যাপটপ ব্যাবহার করার জন্য অনেক আগ্রহী চলুন দেখে নি ল্যাপটপ


কিভাবে চালু করতে হয়। ল্যাপটপ বন্ধ থেকে চালু করা অনেক সহজ একবার বুঝে নিলে আপনাদের জন্য অনেক সহজ হয়ে যাবে। ল্যাপটপ চালু করার প্রথমে আপনি যে কোম্পানিরই ল্যাপটপ নেন না কেনো আপনি দেখবেন ল্যাপটপের কীবোর্ডের উপরের ডান পাশের কোনাই। আবার কোনো কোনো 

ল্যাপটপে কীবোর্ডের বাম পাশে উপরের কোনাই এবং কিছু কিছু ল্যাপটপে কীবোর্ডের মাঝামাঝিতে। এই সব ল্যাপটপ গুলোতে গোল একটি পাওয়ার বাটন পাওয়া যায় ওই পাওয়ার বাটনে টিপ দিলে ল্যাপটপ কিছুক্ষন পর চালু হয়ে যায়।

চলুন দেখে নি ল্যাপটপে কিভাবে লিখতে হয়

ল্যাপটপে লিখার সময় আপনারা যা করবেন সেটা হলো আপনার ল্যাপটপে কীবোর্ডের লেখা গুলো ভালো করে চিহ্নিত করে মনে রাখবেন। তাহলে আপনার কীবোর্ডে লেখা লেখি করার সময় অনেক সহজ হবে। ইংরেজীতে নাম লেখার সময় নামের প্রথম অক্ষর বড় করার জন্য (Shift) ধরে অক্ষর টিপ দিতে হবে তাহলে নামের প্রথম অক্ষর বড় হবে। আর যদি আপনি

ভাবেন যে নামের সব আক্ষর বড় করবো সে ক্ষেত্রে আপনি (Caps Lock) একবার টিপ ‍দিতে হবে। আবার যদি লেখাকে ছোট করতে চান তাহলে আবার (Caps Lock) একবার টিপ দিয়ে বন্ধ করে দিতে হবে। তার পর আপনি অক্ষর লিখলে সব অক্ষর বড় লিখা হয়ে যাবে। আপনারা লক্ষ রাখবেন কীবোর্ডের যে অক্ষর গুলোতে একটা অক্ষরেরউপর আরেকটা অক্ষর আছে সে


উপরের অক্ষর গুলো লিখার জন্য (Shift) চাপ ‍দিয়ে অক্ষর টা টিপ দিতে হবে। কোনো কিছু লিখতে গেলে যদি কোন অক্ষর ভুল হয়ে যায় সে ভুলকৃত অক্ষর সরিয়ে ফেলার জন্য যতটুকু সরিয়ে ফেলবেন সে অনুযায়ী ব্যাকস্পেস (Backspace) চাপ দিতে হবে। কোন কিছু লেখার সময় মাঝের অংশ ফাঁকা থুয়ার জন্য বড় স্পেস যতখানি ফাঁকা রাখবেন সে অনুযায়ী চাপ দিতে হবে।

ল্যাপটপ বন্ধ করার নিয়ম গুলো কি কি

আপনারা যারা ল্যাপটপে উইন্ডোজ ৭ থেকে শুরু করে ১০ পর্যন্ত ব্যবহার করেন। তাদের জন্য ল্যাপটপ বন্ধ করা নিয়ম হলো ল্যাপটপটি বন্ধ করার জন্য প্রথমে আপনার ডিসপ্লে বা মনিটরের বাম দিকে নিচে একটি স্টার্ট (Start) বাটন আছে ওইখানে একবার মাউস নিয়ে গিয়ে চাপ দিবেন। তারপর গোল করে 

একটি পাওয়ার (Power) চিহ্ন দেখা যাবে ওইখানে মাউস নিয়ে গিয়ে একটি চাপ দিবেন। তারপর আপনি চাপ দেওয়ার পর দেখবেন যে ওইখানে ৩ থেকে ৪টি অপশন দেখা যাচ্ছে সেখানে শার্ট ডাউন (Shut down) এর ওইখানে মাউস নিয়ে ‍গিয়ে চাপ দিবেন। তারপর দেখবেন যে আপনার ল্যাপটপটি বন্ধ হয়ে 

গেছে। উইন্ডোজ ১১টির ক্ষেত্রেও একই নিওম কিন্তু উইন্ডোজ ১১ তে স্টার্ট (Start) বাটনটি ডিসপ্লে বা মনিটরের মাঝামাঝিতে থাকে বাদ বাকি সব একই ভাবে করতে হবে।

ল্যাপটপ ব্যবহারের সুবিধা কি কি 

দৈনিক জীবনে ল্যাপটপের ব্যবহারের অনেক ধরনের উপকার আছে। দৈনিক জীবন থেকে শুরু করে কর্মজীবন পর্যন্ত অনেক ধরনের কাজ এই ল্যাপটপের দ্বারা করা হয়। ল্যাপটপ ব্যবহারের সুবিধা কি কি চলুন নিচে দেখে নি ল্যাপটপের দ্বারা বিভিন্ন তথ্য বা ডকুমেন্ট একই স্থান থেকে অন্য স্থানে পাঠানোর জন্য ব্যবহার করা হয়।

পেশাদার কাজে যেমন ওয়ার্ডপ্রেসে লেখালেখি এবং স্প্রেডশীট প্রেজেন্টেশন তৈরি করার জন্য ব্যবহার করা হয় ল্যাপটপ। ল্যাপটপ দিয়ে বিভিন্ন ছবিকে ডিজাইন করা হয় এবং অনেক ভিডিও এডিটিং করা হয় ব্যবহারের জন্য। শিক্ষা প্রতিষ্ঠানের কোন তথ্য সংগ্রহ করে রাখার জন্য এই ল্যাপটপে ব্যাকআপ হিসেবে তথ্য রাখা হয়।

এই ল্যাপটপ দ্বারা বিভিন্ন কনফারেন্স ও নিউজ ইন্টারনেটের মাধ্যমে সুন্দরভাবে দেখা ও সম্পাদন করা যায়। স্বাস্থ্য ও যোগাযোগ সম্পর্কে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগান যোগের জন্য অ্যাপ্লিকেশন করা যায়। কর্মক্ষেত্রে বাসায় বসে থেকে ল্যাপটপের দ্বারা বিভিন্ন কাজ সম্পাদন করা যায়।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url