শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতকালে মুখে কি মাখা উচিত চলুন জেনে নি শিতে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। আপনি যদি ত্বকের উজ্জ্বলতা সম্পর্কে জানতে চান তাহলে আপনি আমাদের সাথে থাকুন তাহলে আপনি ত্বকের উজ্জ্বলতা সম্পর্কে ভালো ভাবে বুঝতে পারবেন।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়শীতে ত্বক ও মুখের উজ্জ্বলতা বৃদ্ধি এবং শীতের জন্য সবচেয়ে ভালো ক্রিম কোনটি। এসব সম্পর্কে আপনারা জানতে এই পোষ্টের সাথে নিচে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো ভালো করে মনোযোগ সহকারে পড়ুন আশাকরি তাহলে আপনি শীতে ত্বক ও মুখের উজ্জ্বলতা সম্পর্কে সব বিষয় বুঝতে পারবেন।

ভূমিকা

বাংলাদেশে ৬ ঋতুর মধ্যে শীতকাল হলো ৫ নম্বর ঋতু শীতেকালে সকলের দিকে শিশির ভেজা ঘাস আর সকালে সব দিক কুয়াশাতে অন্ধকার হয়ে থাকে। এই ঘাসের উপর পড়া ‍শিশির গুলোতে যখন সূর্যের আলো পরে তখন ঘাসে পড়ে থকা শিশির গুলো দেখতে ঝলমল ঝলমল করে। এই ঋতুতে বিভিন্ন 


কার্যক্রম পরিচালনা করা হয়। অনেকেরই শরিরের ভালো করে যত্ন না নেওয়ার কারনে হাত ও পা ফেটে যায়। বেশির ভাগ সময় পায়ের গুল্লা ফেটে থাকে।

শীতকালে মুখে কি মাখা উচিত

আমাদের শরিরের মুখ এমন একটি স্থান যা সুক্ষ ও নরম জায়গা। শীতকালে মুখে কি মাখা উচিত এই প্রশ্ন টা অনেকেরই মুখের ত্বক রুক্ষ ও শুষ্ক হলে মুখের উপর কুঁচকে বলিরেখা দেখা যাওয়া, ফুসকুড়ি ও ব্রন এসব বিভিন্ন সমস্যা দেখা দেয়। এইসব কারণ থেকে বাঁচার জন্য নিয়মিত মুখের যত্ন নেওয়া উচিত। শীতে মুখে তেলযুক্ত ভাব হওয়ার সম্ভবনা অনেক কম থাকে।


সে কারণে মুখের শুষ্কতা দুর করার জন্য নিয়মিত মুখে ভালো করে পানি দিয়ে ধোয়া উচিত। তাছারা মুখের শুষ্কতা দুর করতে মুখে ভালো ফেসওয়াশ ‍দিয়ে মুখ ধোয়া দরকার। আর মুখ থেকে ফেসওয়াশ ধুয়ার জন্য ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়া উচিত।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতকাল হলো সকল মানুষের ত্বকের ক্ষেত্রে একটু বেশি যত্ন নেওয়ার দরকার পরে থাকে। বছরের যে কোনো সময়ে ত্বকের রুক্ষতা বেড়ে যায়। শীতকালে রোদের আদ্রতা অনেক কম ও ঠান্ড শিতল বাতাস থাকার কারণে ত্বকের ক্ষতি হয়ে থাকে। তখন শরিরের ত্বকের অবস্থা কিছু্টা কুচকে ভাব পরে থাকে। শীতকালে ঠান্ড শিতল আবহাওয়া


থাকতে থাকতে যখন হটাৎ সূর্যের রোদ শরিরের ত্বকে এসে পড়ে তখন শরিরের ত্বকের অনেক টা ক্ষতি হয়ে যায়। এগুলো থেকে রক্ষা পেতে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়-

  • মুখ শুস্ক থাকেলে কলার ফেসপ্যাক লাগাতে হবে।
  • বাদাম তেল ব্যাবহার করতে হবে বাদাম তেলে আদ্রতা দুর করে আর শরিরের প্রাকৃতিক অভাব নিয়ে আসে।
  • ডিম এবং মধুর সাদা প্যাক দিতে হবে এই দুইটা শরীরকে নরম ও উজ্জ্বলতা করে।
  • পচুর পরিমানে পানি খেতে হবে।
  • শরিরে নারিকেল তেল ব্যবহার করতে হবে।
  • শসা খাওয়া ও মুখে লাগানো যায় যে কারণে শরিরের ত্বকের আদ্রতা ধরে রাখে।

শীতে ত্বকের যত্নের ঘরোয়া উপায়

শীত কালে অনেকেই শরিরের যত্ন ভালো করে নিতে পারে না যে কারনে শরিরের ত্বক শুষ্ক হয়ে থাকে।
শরিরের পা ফেটে যায় পায়ের গুল্লা ফেটে যায় ঠোট ফেটে যায়। চলুন জেনে নি শীতে ত্বকের যত্নের ঘরোয়া উপায় গুলো-

  • শিতকালে প্রায় অনেকেই ঠান্ডা পানিতে গোসল করে থাকে কিন্তু এই ঠান্ডা পানিতে শিতের সময় গোসল করা যাবে না।
  • শীতে গোসলের সময় হিউমিডিফাইয়ার ব্যাবহার করতে হবে।
  • গ্লিসারিন যুক্ত সাবান গোসলের সময় ব্যবহার করতে হবে। গোসল শেষে গ্লিসারিন হাতে পায়ে দিতে হবে।
  • শীতের সময় প্রতিদিন ওলিভ ওয়েল তেল বা সরিসা অথবা ব্যাবহারের উপযোগী কোমল তেল ব্যবহার করুন।
  • ময়েশ্চারাইজিং বডি লোসন দিয়ে প্রতিদিন দুইবার করে ব্যবহার করতে হবে।

শীতের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

শীতের সময় আপনি যে ধরনেরই ক্রিম ব্যবহার করেন না কেনো খেয়াল রখবেন সে ক্রিমে যেনো শিয়া বাটার যুক্ত থাকে। শিয়া বাটার শরিরের আদ্রতা ফিরিয়ে আনতে সক্ষম হয়। অরগ্যান অয়েল তেল যা ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। চুলে শ্যাম্পু ব্যবহার করার পর অরগ্যান অয়েল দিলে চুল হয়ে যায় নরম ও ঝলমেলে। শীতের দিনে ত্বকের জন্য উপকারী ক্রিম গুলো নিচে দেওয়া হলো-
  • গ্নিসারিন
  • বাদাম তেল
  • সিরাম
  • শিয়া বাটার যুক্ত ক্রিম
  • ময়েশ্চারাইজিং বডি লোসন

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url