ট্রেনের টিকিট কাটার অ্যাপস

ট্রেনের টিকিট কাটার অ্যাপস ও অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম এসব ধরণের বিভিন্ন তথ্য পেতে হলে আপনি আমাদের এই পোষ্টের সাথে থাকুন। তাহলে আপনি ট্রেন সম্পর্কে কিছু বিস্তারিত কথা জানতে পারবেন।
ট্রেনের টিকিট কাটার অ্যাপস
আপনার জন্য এই পোস্টের নিচের দিকে ট্রেনের টিকিট কাটা বিষয় সম্পর্কে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন। আশা করি তাহলে আপনার ট্রেনের টিকিট কাটতে আর কোনো অসুবিধা হবে না।

ভুমিকা

ট্রেনের টিকিট হলো রেলওয়ের একটি প্রমাণপত্র যা যাত্রীকে ট্রেনে ভ্রমণের অধিকার দেয়। ট্রেনের টিকিট অনলাইনে বা অফলাইনে কাটানো যায়। অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে এবং আপনার এনআইডি, মোবাইল নম্বর, জন্ম তারিখ ও ইমেইল ঠিকানা দিতে হবে।


এরপর আপনি আপনার পছন্দের ট্রেন, স্টেশন, গন্তব্য, তারিখ ও আসন বাছাই করে টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন। অফলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে রেলওয়ের কাউন্টারে গিয়ে আপনার এনআইডি দেখিয়ে টিকিট কিনতে হবে।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

আপনি যদি মোবাইল থেকে ট্রেনের টিকিট কাটতে চান, তাহলে আপনার জন্য একটি অ্যাপ রয়েছে যার নাম হলো রেল সেবা। রেল সেবা (Rail Sheba) এই অ্যাপসটি বাংলাদেশ রেলওয়ের টিকেটিং পার্টনার সহজ-সিনেসিস-ভিনসেন জেভি তৈরি করেছে। এই অ্যাপটি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল অ্যাপ যা আপনাকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সুবিধা দেয়। এই অ্যাপসটি

প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। এই অ্যাপসটির মাধ্যমে ট্রেনের টিকিট কাটানো যায় এবং এর মাধ্যমে ট্রেনের অবস্থান, খাবারের অর্ডার, ট্রেনের সময়সূচি দেখা যায়। আপনি যদি ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট কাটতে চান, তাহলে আপনি eticket.railway.gov.bd ওয়েবসাইটে গিয়ে ট্রেনের টিকিট কাটতে পারেন। এই ওয়েবসাইটে আপনার মোবাইল নম্বর, NID, জন্ম

তারিখ ও ইমেইল ঠিকানা দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আপনি আপনার যাত্রার তারিখ, স্টেশন ও গন্তব্য অনুযায়ী ট্রেন সার্চ করে আসন বাছাই করে অনলাইনে পেমেন্ট করে টিকিট বুকিং করতে পারেন। আশা করি আপনি এই তথ্যগুলো নিয়ে উপকৃত হবেন। এই অ্যাপস বা ওয়েবসাইটগুলো ব্যবহার করে আপনি ঘরে বসে ট্রেনের টিকিট কাটাতে পারবেন।

মোবাইল দিয়ে ট্রেন টিকেট বুকিং

আপনাকে মোবাইল দিয়ে ট্রেন টিকেট বুকিং করার কিছু নিয়ম জানাতে পারি। মোবাইল দিয়ে ট্রেন টিকেট বুকিং করার জন্য আপনার করণীয় হলো-

  • আপনি অফিসিয়াল ট্রেন বুকিং অ্যাপ ডাউনলোড করে স্মার্টফোনে ট্রেনের টিকিট কাটতে পারেন।
  • এছাড়াও প্রথমে আপনার মোবাইলে রেলসেবা অ্যাপ ডাউনলোড করুন অথবা ব্রাউজারে eticket.railway.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।
  • তারপর আপনার মোবাইল নম্বর, NID, জন্ম তারিখ ও ইমেইল ঠিকানা দিয়ে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করুন।
  • এরপর আপনার যাত্রার তারিখ, স্টেশন ও গন্তব্য অনুযায়ী ট্রেন সার্চ করুন।
  • সবশেষে আপনার পছন্দের আসন বাছাই করে অনলাইনে পেমেন্ট করে টিকেট বুকিং কনফার্ম করুন।

এছাড়াও আপনি মোবাইল দিয়ে ট্রেন টিকেট বুকিং করার জন্য আপনার প্রথমে আপনার স্মার্টফোনে আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপ ডাউনলোড করতে হবে। নিম্নলিখিত পদ্ধতিটি নিচে দেওয়া হলো-

  • আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপ ইন্সটল করুন।
  • নতুন ব্যবহারকারী হলে নিবন্ধন করুন।
  • নতুন তৈরি পরিচয়পত্র দিয়ে লগইন করুন।
  • হোমপেজে Plan My Bookings ক্লিক করুন।
  • যাত্রা করার তারিখ, ছাড়ার স্থান এবং গন্তব্য স্থানের তথ্য প্রদান করুন এবং Search Trains ক্লিক করুন।
  • ট্রেনের তালিকা, তাদের ছাড়ার সময় এবং স্টকের উপলব্ধতা আপনি দেখে নিয়েন।
  • একবার আপনি ট্রেন এবং শ্রেণী নির্বাচন করে নিলে Passenger Details ক্লিক করুন।
  • আপনি একটি বুকিং এ সর্বাধিক ছয়টি প্রাপ্ত ব্যক্তি এবং দুটি শিশু যোগ করতে পারেন।
  • Review Journey Details ক্লিক করুন।
  • তার পর আপনি পেমেন্ট করে আপনার যাওয়ার টিকিট কনফর্ম করুন।

এই পদ্ধতিতে আপনি ঘরে বসে খুব সহজে মোবাইল দিয়ে ট্রেন টিকেট বুকিং করতে পারবেন। আপনি যদি আরো বিস্তারিত জানতে চান, তাহলে নিচের পয়েন্ট গুলো পড়ুন। তবে এই মোবাইলে ট্রেনের টিকিট বুক করার নতুন নিয়ম সহজ এবং সুরক্ষিত।

ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার নিয়ম হলো আপনাকে অনলাইনে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। এবং আপনার এনআইডি বা জন্ম নিবন্ধন সনদ দিয়ে ভেরিফাই করতে হবে। এরপর আপনি আপনার পছন্দের ট্রেন, স্টেশন, কোচ ও আসন বাছাই করে অনলাইনে পেমেন্ট করে টিকিট কাটতে পারবেন। আপনি আপনার টিকিট ডাউনলোড করে প্রিন্ট করতে পারেন

অথবা মোবাইলে রাখতে পারেন। আপনি সবার আগে অনলাইনে টিকিট কাটতে পারেন। এছাড়াও আপনি আগামী ৪ দিন পর্যন্ত অনলাইনে টিকিট কাটতে পারবেন। আরো বিস্তারিত জানতে আপনি নিচের পয়েন্ট গুলো পড়ুন। এছাড়াও আপনি ট্রেনের টিকিট কাউন্টারে গিয়ে আপনি লাইন ধরে টিকিট কাটতে পারেন।

ওইখানে আপনি সুধু বলবেন যে কোন ধরনের সিট নিবেন। মানে এসি সিট না নন এসি সিট তারপর বলবেন যে কবে যাবেন তার তারিখ আর কখন যেতে চান সময় তাহলেই হবে। এরপর আপনি টিকিট কাউন্টারে টাকা দিয়ে বিল পরিষোধ করে টিকিট টা নিয়ে চলে আসবেন। এই পদ্ধতিতে আপনি সহজেই ট্রেনের টিকিট কাটতে পারবেন।

আপনি নিজেই আপনার মোবাইল থেকে বিকাশের সাহায্যে অনলাইনে ট্রেনের টিকিট কিনতে পারবেন। যে টিকিট কাটবে সে যদি ট্রেনে ভ্রমণ না করে তাহলে সব টিকেট বাতিল করা হবে। এছাড়া এখন অনলাইন থেকে ক্রয় করা টিকিট অনলাইনেই খুব সহজ প্রক্রিয়ায় ফেরত দিয়ে টাকা রিফান্ড নিতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম প্রাই অনেক ধরনের হয়ে থাকে। যেমন, প্রথমে আপনাকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট এ গিয়ে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আপনার মোবাইল নম্বর NID জন্ম তারিখ ও ইমেইল ঠিকানা প্রয়োজন। রেজিস্ট্রেশন করার পর আপনার অ্যাকাউন্টে লগইন করে আপনার যাত্রার

তথ্য দিয়ে ট্রেন সার্চ করুন। আপনি আজ থেকে আগামী ৪ দিন পর্যন্ত অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন। ট্রেন সার্চ করার পর আপনি যে ট্রেনে যেতে চান সেটি নির্বাচন করুন। তারপর আপনার পছন্দের কোচ ও আসন বাছাই করুন। আসন বাছাই করার পর আপনার এবং অন্যান্য যাত্রীদের তথ্য প্রদান করুন।

এখানে আপনার এবং অন্যান্য যাত্রীদের NID নম্বর দিতে হবে। যার নামে টিকেট ক্রয় করা হয়েছে তিনি ট্রেনে ভ্রমণ না করলে সব টিকেট বাতিল করা হবে। তথ্য প্রদান করার পর আপনাকে অনলাইনে পেমেন্ট করতে হবে। পেমেন্টের জন্য আপনি বিকাশ, রকেট, নগদ, ভিসা কার্ড, মাস্টার কার্ড


বা অন্যান্য পেমেন্ট মেথড ব্যবহার করতে পারেন। পেমেন্ট করার পর আপনার টিকেট বুকিং কনফার্ম হবে। আপনি আপনার টিকেটটি ডাউনলোড করে প্রিন্ট করতে পারেন অথবা মোবাইলে রাখতে পারেন। ট্রেনে ভ্রমণের সময় আপনাকে আপনার টিকেট ও NID দেখাতে হবে।

এছাড়াও আপনার মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো হলো-

  • মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য আপনার মোবাইলের Google Play Store থেকে Rail Sheba অ্যাপটি ডাউনলোড করুন।
  • এবার আপনার প্রয়োজনীয় তথ্য ও পাসওয়ার্ড দিয়ে Registration করুন।
  • একাউন্টে Login করে স্টেশন, টিকিটের ক্লাস ও তারিখ দিয়ে ট্রেন Search করুন।
  • সবশেষে Seat Booking ও Payment করে টিকিট ক্রয় করুন।
  • উপরের দেওয়া তথ্য গুলো মেনে চললে আপনি খুব সহজে অনলাইনে ট্রেনের টিকিট কিনতে পারবেন।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url