প্লেনের টিকিট কাটার নিয়ম

প্লেনের টিকিট কাটার নিয়ম ও অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম সম্পর্কে অজানা তথ্য গুলো জানতে হলে আপনি এই আটিকেল টি পড়ুন। তাহলে প্লেনের টিকিট কাটা সম্পর্কে জানতে পারবেন।
প্লেনের টিকিট কাটার নিয়ম
আপনার জন্য এই পোষ্টের নিচের দিকে প্লেনের টিকিট কাটা সম্পর্কে আরো নতুন কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। আপনি যদি সে পয়েন্ট গুলো প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে পড়েন। আশা করি তাহলে আপনি প্লেনের টিকিট কাটা সম্পর্কে বিভিন্ন বিষয় গুলো বুজতে পারবেন।

ভুমিকা

বিমান হলো একধরনের যন্ত্র যা বাতাসের উপর ভর করে উড়তে সক্ষম হয়ে থাকে। বিমান বায়ুর উত্তোলন বা ইঞ্জিনের ধাক্কা দ্বারা অভিকর্ষের বিপরীতে ক্রিয়া করে। বিমান বিভিন্ন ধরনের হতে পারে, যেমন- বায়ুস্থির বিমান, বায়ুগতিময় বিমান, যুদ্ধবিমান, পরিবহনবিমান, মনুষ্যবিহীন উড়োযান ইত্যাদি। এছাড়াও প্লেন বিভিন্ন আকার,


আয়তন ও শক্তির হতে পারে। প্লেন উড়ে বায়ুর প্রবাহ ও প্লেনের পাখির আকৃতির কারণে উৎপন্ন হওয়া একটি বলের কাজে। এই বলকে উড়নশক্তি বা লিফ্ট বলা হয়। উড়নশক্তি প্লেনের ভরকে উপরে টেনে ধরে রাখে এবং প্লেনকে উড়তে সাহায্য করে। প্লেনের পিছনে থাকা ইঞ্জিন প্লেনকে সামনে ঠেলে দেয় এবং একটি বল উৎপন্ন করে

যাকে প্রগতিশক্তি বা থ্রাস্ট বলা হয়। প্রগতিশক্তি প্লেনকে বায়ুমণ্ডলের মধ্যে চলতে সাহায্য করে। আর প্লেন দিক পরিবর্তন করতে পাখির শেষের দিকে থাকা বিভিন্ন ফ্ল্যাপ বা আলাদা আলাদা টুকরা ব্যবহার করে। এই ফ্ল্যাপগুলো উপরে বা নিচে ঘুরে প্লেনের উড়নশক্তি বা প্রগতিশক্তি বদলে দেয়

এবং প্লেনকে উপরে, নিচে, ডানে বা বামে ঘুরতে বাধ্য করে। এই ফ্ল্যাপগুলোর নাম হলো এলিভেটর, রুডার ও এলিরন। আপনি যদি প্লেন সম্পর্কে আরও জানতে চান, তাহলে আপনি নিচের পয়েন্ট গুলো দেখতে পারেন।

প্লেনের টিকিট কাটার নিয়ম

প্লেনের টিকিট কাটার নিয়ম বিভিন্ন এয়ারলাইনের উপর নির্ভর করে। সাধারণত, আপনি প্লেনের টিকিট কাটাতে চাইলে নিচের ধাপগুলি অনুসরণ করতে পারেন।

  • আপনার পছন্দের এয়ারলাইনের ওয়েবসাইটে গিয়ে আপনার যাত্রার তারিখ, সময়, গন্তব্য ও আসনের ধরন নির্বাচন করুন।
  • আপনার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেইল ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে টিকিট বুকিং করুন।
  • আপনার পেমেন্ট মেথড নির্বাচন করুন। আপনি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, বিকাশ, রকেট, নগদ বা অন্যান্য অনলাইন পেমেন্ট সেবা ব্যবহার করতে পারেন।
  • আপনার পেমেন্ট কনফার্ম করুন ও আপনার ইমেইলে পাঠানো টিকিটের কনফার্মেশন কোড সংরক্ষণ করুন।
  • আপনার যাত্রার আগে এয়ারপোর্টে গিয়ে আপনার কনফার্মেশন কোড দিয়ে চেক-ইন করুন ও আপনার বোর্ডিং পাস ও ব্যাগেজ ট্যাগ নিন।

এছাড়াও আপনি বাংলাদেশ রেলওয়ে অনলাইনে এবং অফলাইনে আন্তঃনগর ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম প্রণয়ন করেছে। এখন ট্রেনের টিকিট কাটার জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। টিকিট কালোবাজারি প্রতিরোধ, বিনা টিকিটে ভ্রমণে জরিমানা করা এবং ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে

এমন ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে রেল কর্তৃপক্ষ। টিকিট ব্যবস্থাকে আপগ্রেড করতে নতুন এই নিয়ম আগামী পয়লা মার্চ থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। বাংলাদেশের রেলওয়েতে এখনও মান্ধাতার আমলের কাউন্টার-ভিত্তিক টিকিট কাটার ব্যবস্থা প্রচলিত। সেখানে নতুন এই ব্যবস্থাকে বেশিরভাগ রেল ভ্রমণকারী স্বাগত জানালেও অনেক যাত্রীর কাছে

নিয়মগুলো বেশ জটিল ঠেকছে, আবার কেউ কেউ এখনও বুঝতে পারছেন না নতুন সিস্টেম কীভাবে কাজ করবে। সাম্প্রতিক সময়ে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প’সহ সুপরিচিত ব্যক্তিদের নামে নিবন্ধন করে ভুয়া টিকিট কাটার অভিযোগ উঠেছিল। টিকিট কাটার ক্ষেত্রে এখন থেকে জাতীয় পরিচয়পত্র দেয়া লাগবে।


আবার ট্র্যাভেল এজেন্সি আপনি একটি ট্র্যাভেল এজেন্সির মাধ্যমে টিকিট কাটতে পারেন। এই এজেন্সিগুলি আপনাকে বুকিং, পেমেন্ট এবং টিকিট প্রিন্ট আউট নেওয়ার সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে সহায়তা করবে। এয়ারলাইন অফিসে আপনি সরাসরি এয়ারলাইনের অফিস থেকে টিকিট কাটতে পারেন।

এখানে আপনাকে আপনার যাত্রার তথ্য প্রদান করতে হবে এবং পেমেন্ট সম্পন্ন করতে হবে। উল্লেখ্য যে, বিভিন্ন এয়ারলাইন এবং দেশের উপর নির্ভর করে টিকিট কাটার নিয়ম পার্থক্য রয়েছে। সুতরাং, নির্দিষ্ট এয়ারলাইন বা যাত্রা সম্পর্কে তথ্যের জন্য সরাসরি এয়ারলাইনের ওয়েবসাইট বা কল সেন্টারে যোগাযোগ করা সর্বোত্তম।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট বুকিং

আপনি যতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে টিকিট বুকিং করতে চান। তাহলে আপনি কিছু ওয়েবসাইট গুলি দেখতে পারেন। যেমন Biman Bangladesh Airlines Ltd Biman। এখানে আপনি আপনার পছন্দের ফ্লাইট, তারিখ, সময় এবং মূল্য খুঁজে পাবেন। আপনি অনলাইনে টিকিট বুকিং করতে পারেন অথবা আপনার নিকটতম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অফিসে যেতে পারেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বাংলাদেশের জাতীয় পতাকা বেয়ার হয়। এটি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিষেবা প্রদান করে। বিমান এয়ারলাইন্স এর সেবা সহজলভ্য এবং মানচিত্রে বাংলাদেশের সৌন্দর্য এবং সংস্কৃতি পরিচয় করার সুযোগ প্রদান করে।

আপনি আপনার টিকিট বুক করতে এবং ফ্লাইটের স্থিতি পরীক্ষা করতে বিমান এয়ারলাইন্সের ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর টিকিট বুকিং করার জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। ওয়েবসাইটে গিয়ে আপনি যাত্রা শুরুর শহর এবং গন্তব্য শহর নির্বাচন করতে পারেন।

এবং যাত্রার তারিখ নির্বাচন করতে পারেন। এছাড়াও, আপনি ওয়েব চেক-ইন, ফ্লাইট স্থিতি, এবং ফ্লাইট সময়সূচী পরীক্ষা করতে পারেন। আপনার সুবিধার জন্য, ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা যায়, এবং আপনাকে আপনার জন্য ব্যক্তিগতভাবে তৈরি অফার প্রদান করা হয়।

অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম

চলুন আমরা জেনে নি অনলাইনে বিমানের টিকিট চেক করার কিছু নিয়ম গুলো কি কি

  • প্রথমে বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের ওয়েবসাইটে যাবেন।
  • তারপর Check Your Trip অপশনে ক্লিক করুন।
  • আপনার টিকিটের PNR Number বা Reservation Code (6 Letters) এবং আপনার Last Name লিখে সার্চ করুন।
  • আপনার Flight Information এ আপনার অনলাইন বিমান টিকিট টা চেক করতে পারবেন।

আপনি আরও বিস্তারিত জানতে চাইলে আপনি নিচের লেখাগুলো পড়তে পারেন। আপনি বিমানের ওয়েবসাইট থেকে ফ্লাইটের লাইভ তথ্য, শিডিউল, ওয়েব চেক-ইন করার সুবিধাও পেতে পারেন। এটি আপনার ভ্রমণ আরও সহজ ও স্বাচ্ছন্দ্যে করবে।

এছাড়াও আপনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কল সেন্টারে কল করে আপনার টিকিট সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। এই পদ্ধতিটি অনুসরণ করে আপনি খুব সহজেই ঘরে বসে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স টিকিট চেক করতে পারবেন।

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম

আপনি যদি অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম জানতে চান। তাহলে আমি আপনাকে কিছু ওয়েবসাইট এবং অ্যাপস সুপারিশ করতে পারি। যেখানে আপনি সহজেই আপনার পছন্দের বিমানের টিকিট বুক করতে পারবেন। একটি ওয়েবসাইট হলো বিমান বাংলাদেশ যেখানে আপনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কাটাতে পারবেন।

এই ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে আপনার নাম, মোবাইল নম্বর, ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে। তারপর, আপনি ভ্রমণ পরিকল্পনা অপশনে ক্লিক করে আপনার যাতায়াতের পদ্ধতি, জায়গা, সময় এবং প্যাসেঞ্জার নির্বাচন করতে পারবেন। এরপর, আপনি আপনার পছন্দের ফ্লাইট সিলেক্ট করে পেমেন্ট করতে পারবেন

বিকাশ, রকেট, ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের মাধ্যমে। পেমেন্ট করার পর, আপনি আপনার ই-টিকিট পেয়ে যাবেন আপনার ইমেইল এবং এসএমএস এর মাধ্যেমে। আরেকটি ওয়েবসাইট হলো শেয়ার ট্রিপ যেখানে আপনি বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন ট্রাভেল এজেন্সির সাথে যোগাযোগ করতে পারবেন। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনি

আপনার যাত্রার বিস্তারিত তথ্য দিয়ে আপনার পছন্দের বিমানের টিকিট খুঁজে বের করতে পারবেন। এই ওয়েবসাইটে আপনি বিভিন্ন বিমান পরিবহন সংস্থার টিকিট কাটাতে পারবেন। যেমন বিমান বাংলাদেশ, নোভোএয়ার, ইউএসবি, রেজেন্ট, ইন্দিগো, স্পাইসজেট, এয়ার ইন্ডিয়া, এটিহাদ, এমিরেটস, কুয়েত, ওমান, মালয়েশিয়া, থাই, সিংগাপুর, কাতার, টার্কিশ,

মালদ্বীপ, সাউদি এবং আরও অনেক। এই ওয়েবসাইটে আপনি সবচেয়ে কম দামে টিকিট কাটাতে পারবেন। কারণ এখানে আপনাকে কোনো হিডেন চার্জ দিতে হবে না। এছাড়াও, আপনি এই ওয়েবসাইটে হোটেল বুকিং, ভিসা সার্ভিস, ট্রাভেল ইনসুরেন্স, এয়ারপোর্ট পিকআপ এবং ড্রপ সেবা পেতে পারবেন। এছাড়াও আপনি চাইলে অ্যাপসের মাধ্যমেও


বিমানের টিকিট কাটাতে পারবেন। একটি অ্যাপস হলো গো জায়ান যেখানে আপনি বিভিন্ন বিমান পরিবহন সংস্থার টিকিট কাটাতে পারবেন। এই অ্যাপসটি ডাউনলোড করার পর, আপনি আপনার যাত্রার বিস্তারিত তথ্য দিয়ে আপনার পছন্দের ফ্লাইট সিলেক্ট করে পেমেন্ট করতে পারেন। এবং আপনি যেভাবে অনলাইনে টিকিট কাটবেন তার কিছু পয়েন্ট নিচে দেওয়া হলো।

  • প্রথমের দিকে আপনাকে আপনার মোবাইলের যেকোনো একটি ব্রাউজার সিলেক্ট করে ওপেন অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর সার্চ বারে গিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিখতে হবে।
  • বাংলাদেশ বিমান এয়ারলাইন্স টিকিট কাটার জন্য আপনাকে ওয়েবসাইটিতে প্রবেশ করতে হবে। তারপর আপনাকে প্রথমে Book Flight এ যেতে হবে।
  • এখান থেকে আপনাকে যাতায়াতের পদ্ধতি নির্বাচন করতে হবে। এখানে তিন ধরণের অপশন আছে One way (শুধু যাওয়ার টিকিট) Round-trip যাওয়া ও আসার উভয়ের টিকিট এবং Multi-city একাধিক দেশে যাওয়া টিকিট।
  • এখানে দুটি অপশন আছে Flying From এবং Flying to। আর Flying from এর অর্থ হচ্ছে আপনি কোথা থেকে take off মানে আপনি বিমানে উঠতে চাচ্ছেন সেই যায়গার নাম। আর Flying to হচ্ছে আপনি যেখানে যাবেন সেই যায়গার নাম।
  • এরপর আপনাকে 24 ঘন্টার মধ্যেই প্রেমেন্ট করতে হবে। তাহলে আপনার টিকিট কনফার্ম করবেন আর যদি 24 ঘন্টার মধ্যে প্রেমেন্ট না করেন তাহলে আপনার টিকিট ক্যানসেল করা হবে।
  • এখানে আপনি চাইলে আপনার কনফার্ম টিকিট বাতিল করতে পারবেন।

লেখকের শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url