নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয়

নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয় ও নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম এই সব ধরনের প্রতিদিন সত্য খবর পেতে হলে আপনি আমাদের সাথেই থাকুন। তাহলে আপনি নগদ একাউন্ট সম্পর্কে সকল তথ্য গুলো পাবেন।
নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয়
এই পোষ্টের নিচের দিকে আপনার জন্য নগদ একাউন্ট সম্পর্কে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। সে পয়েন্ট গুলো আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন। তাহলে আপনি নগদ একাউন্ট সম্পর্কে সকল বিষয় গুলো বুজতে পারবেন।

ভুমিকা

নগদ হল বাংলাদেশ ডাক বিভাগের একটি ডিজিটাল লেনদেন বা আর্থিক সেবা ও ফাইনান্সিয়াল সার্ভিস। নগদ ব্যবহার করলে আপনার মোবাইল ফোনে টাকা লেনদেন করতে সহায়তা করে। এছাড়াও নগদ এর মাধ্যমে আপনি ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, মোবাইল রিচার্জ, বিল পে, মুনাফা ইত্যাদি অন্যান্য সেবা গুলো ব্যবহার করতে পারেন। আপনি নগদ অ্যাপ বা *১৬৭# ডায়াল


করে নগদ একাউন্ট খুলতে পারেন এবং নিজের এনআইডি এবং সেলফি দিয়ে নিজের পরিচয় যাচাই করতে পারেন। নগদ একাউন্ট খোলার জন্য কোনো চার্জ নেয় না। নগদ এর অর্থ হল চলতি সম্পদ যার মধ্যে মুদ্রা বা মুদ্রার সমতুল্য মূল্য রয়েছে এবং সেটির মূল্য সাথে সাথেই বা দ্রুত সময়ে পাওয়া যায়। নগদ অর্থ রিজার্ভ হিসেবে অথবা একটি কাঠামোগত প্রবাহের মাধ্যমে রাখা হয়।

নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয়

নগদ একাউন্ট অনেক দিন ব্যবহার না করার ফলে বিভিন্ন সময় অনেকেই নগদ একাউন্টের পিন ভুলে যায়। নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে আপনি তিনটি উপায়ে পিন রিসেট করতে পারেন।

প্রথম উপায় হলো নগদ এর কাস্টমার কেয়ার ১৬১৬৭ নাম্বার এ কল দিয়ে পিন রিসেট এর জন্য অনুরোধ করতে পারেন। তারা আপনার কাছ থেকে আপনার এনআইডি নম্বর, জন্মতারিখ, এবং সর্বশেষ লেনদেনের পরিমাণ জিজ্ঞাসা করবে। আপনি যদি সঠিক তথ্য দিতে পারেন, তাহলে তারা আপনাকে একটি নতুন পিন দিবে।

দ্বিতীয় উপায় হলো আপনার নগদ রেজিস্টার্ড সিম কার্ড থেকে *১৬৭# ডায়াল করা। এরপর PIN Reset অপশন সিলেক্ট করার জন্য ৮ লিখে Send করা। আপনার NID নম্বর ও জন্মসাল দিয়ে সেন্ড করা। PIN Reset সফল হলে আবার ডায়াল *১৬৭# ডায়াল করে নতুন PIN সেট করা।

তৃতীয় উপায় হলো নগদ অ্যাপ থেকে পিন রিসেট করা। আপনি যদি নগদ অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে আপনি অ্যাপ ওপেন করে প্রোফাইল আইকনে ট্যাপ করুন। তারপর সেটিংস অপশনে গিয়ে PIN Change অপশনে ট্যাপ করুন। আপনাকে আপনার বর্তমান পিন দিতে হবে।

যদি আপনি পিন ভুলে যান, তাহলে Forgot PIN অপশনে ট্যাপ করুন। আপনাকে আপনার NID নম্বর দিতে হবে। এরপর আপনার ফোনে একটি OTP আসবে। আপনি যদি OTP দিয়ে ভেরিফাই করতে পারেন, তাহলে আপনি নতুন পিন সেট করতে পারবেন।


এই তিনটি উপায়ের মধ্যে যেকোনো একটি ব্যবহার করে আপনি আপনার নগদ একাউন্ট এর পিন রিসেট করতে পারেন। আশা করি আপনার সমস্যা সমাধান হবে। তবে পিন ভুলে গেলে আপনি ভুল পিন দিয়ে বারবার ট্রাই করা চেষ্টা করবেন না। কেননা এতে করে আপনার একাউন্টটি লক হয়ে যেতে পারে।

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

নগদ একাউন্ট খোলার পদ্ধতি খুব সহজ। নগদ একাউন্ট খোলার জন্য আপনার একটি সচল সিম এবং একটি জাতীয় পরিচয় পত্র লাগবে। আপনি তিনটি উপায়ে নগদ একাউন্ট খুলতে পারেন। নগদ অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করে আপনি নিয়ম অনুযায়ি রেজিস্ট্রেশন করুন তাহলে আপনার নগদ একাউন্ট হয়ে যাবে। যেমন-

  • প্রথমে Play Store থেকে নগদ অ্যাপ ডাউনলোড করুন।
  • রেজিস্টার লিংকে ক্লিক করে, আপনার মোবাইল নম্বর ও অপারেটর সিলেক্ট করুন।
  • আপনার এনআইডির সামনের ও পিছনের অংশের ছবি তুলুন বা স্ক্যান করুন।
  • আপনার সকল তথ্য যাচাই করে Terms and Conditions Agree করুন।
  • সবশেষে একাউন্টের PIN সেট করুন তাহলে আপনার নগদ একাউন্ট হয়ে যাবে।
মোবাইলে *১৬৭# ডায়াল করে নির্দেশাবলী অনুসরণ করুন তাহলে আপনি নগদ একাউন্ট খুলতে পারবেন। যেমন-

  • ইউএসএসডি (USSD) কোড ব্যবহার করে।
  • মোবাইল থেকে *১৬৭# ডায়াল করুন।
  • প্রযোজ্য শর্তাবলি পড়ে ও সম্মতি জানিয়ে ৪ ডিজিটের পিন সেট করুন।
  • পুনরায় পিন টাইপ করে কনফার্ম করুন (গোপন পিনটি কাউকে বলবেন না)।
  • এরপর মুনাফা পেতে চান কিনা বেছে নিন তাহলে আপনার নগদ এক হয়ে যাবে।
এছাড়াও আপনি কাছের কোন নগদ দোকানে বা কাস্টমার সার্ভিস পয়েন্ট থেকে আপনি নগদ একাউন্ট খুলতে পারবেন। আপনি উপরের যে কোনো একটি উপায়ে নগদ একাউন্ট খুলতে পারেন। আশা করি এই উত্তরটি আপনার কাজে লাগবে।

নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম

নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম গুলো অনেক সহজ ধরনের হলেও অনেক নগদ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহারকারীরা নিজেরাই তার নগদ একাউন্টটি হালনাগাদ করতে পারে না। আপনার নগদ একাউন্টটে যদি হালনাগাদ না করা থাকে তাহলে আপনি বিভিন্ন সময় সমস্যায় সম্মুখে পড়তে পারেন। এমন অনেক নগদ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহারকারী রয়েছেন।

যারা নিজেদের একাউন্ট থেকে টাকা উত্তোলন করতে পারছেন না। আপনি জানেন কি আপনার নগদ একাউন্টটি হালনাগাদ বা আপডেট করে আপনি খুব সহজেই টাকা উত্তলন বা বের করতে পারবেন। তাই দেরি না করে আমাদের সাথে থাকুন। তাহলে আপনি নগদ একাউন্টের হালনাগাদ করার সকল উপায়গুলো জানতে পারবেন।

কিভাবে আপনি নিজেই নিজের নগদ একাউন্ট হালনাগাদ করবেন এই সম্পর্কে চলুন জেনে নি। নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম জানতে আপনাকে নগদ অ্যাপ ব্যবহার করতে হবে। আপনি নগদ অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করুন। অ্যাপ ইনস্টল করার পর, আপনি আপনার নগদ নম্বর এবং পিন দিয়ে আপনার একাউন্টে লগইন করুন।

একাউন্ট লগইন করা হলে তারপর, আপনি নিচের দিকে বাম পাশে লেখা আমার নগদ অপশনে ক্লিক করুন। ওখানে আপনি কে ওয়াই সি পুনরায় জমা দিন অপশনটিতে ক্লিক করুন। এই অপশনে ক্লিক করলে, আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্রের ছবি এবং সেলফি ছবি আপলোড করতে হবে। এছাড়াও, আপনার নাম, জন্মতারিখ, জেন্ডার,


ঠিকানা এবং অন্যান্য তথ্য প্রদান করতে হবে। এই প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য আপনার কাছে স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। আপনার নগদ একাউন্ট হালনাগাদ করা খুব গুরুত্বপূর্ণ। এই পদ্ধতিতে আপনি আপনার নগদ একাউন্ট হালনাগাদ করতে পারবেন।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদে উপবৃত্তির টাকা আপনি দুইটি নিয়মে দেখতে পারেন একটি হলো মোবাইল থেকে কোড ডায়াল করে। দ্বিতীয় টি হলো অ্যাপ ব্যবহার করে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম গুলো হলো-

  • আপনার মোবাইলে যে সিমে নগদ একাউন্ট আছে, সেই সিম থেকে *১৬৭# ডায়াল করুন।
  • এরপর ৭ নং অপশন My Nagad সিলেক্ট করুন।
  • তারপর ১ নং অপশন Balance enquiry সিলেক্ট করুন।
  • ব্যালেন্স সিলেক্ট করা হলে নগদ একাউন্টের Enter pin এ পাসওয়ার্ড লিখে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এবার আপনি আপনার Nagad Account এর সকল ব্যালেন্স দেখতে পাবেন। অর্থাৎ নগদে আসা আপনার শিক্ষার্থীর উপবৃত্তির টাকা সহ আগে কোনো টাকা ছিলো কি সব টাকা একসাথে দেখতে পাবেন।
অ্যাপ ব্যবহার,আপনি চাইলে নগদের মোবাইল অ্যাপ ব্যবহার করেও আপনার ব্যালেন্স চেক করতে পারেন। এর জন্য আপনাকে প্লে স্টোর থেকে My Nagad অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। তারপর আপনার নগদ একাউন্টে লগইন করে নিচের নগদ আইকনে ট্যাপ করলেই আপনার ব্যালেন্স দেখতে পাবেন।

আপনি উপরের দুইটি উপায়ের মধ্যে যেটি সহজ মনে করেন। সেই উপায়ে নগদ একাউন্টের ব্যালেন্স চেক করুন। আশা করি এই তথ্য আপনার সাহায্য করবে।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url