তরমুজের উপকারিতা ও অপকারিতা

তরমুজের উপকারিতা ও অপকারিতা ও গর্ভাবস্থায় তরমুজ খাওয়া যাবে কি এসব ধরনের বিভিন্ন সত্য তথ্য পেতে হলে আপনি আমাদের এই আটিকেলটি পড়ুন। তাহলে আপনি তরমুজের উপকারিতা ও আপকারিতা সম্পর্কে জানতে পারবেন।
তরমুজের উপকারিতা ও অপকারিতা
এই পোষ্টের নিচের দিকে আপনার জন্য তরমুজ সম্পর্কে আরো বিস্তারিত কিছু পয়েন্ট যোগ করা হয়েছে। আপনি যদি সে পয়েন্ট গুলো প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে মনোযোগ সহকারে পড়েন। আশা করি তাহলে আপনি তরমুজ সম্পর্কে অজানা বিষয় গুলো বুজতে পারবেন।

ভুমিকা

আমাদের দেশে গরমে সময়ে তরমুজ অনেক উৎপাদন হয়ে থাকে। আর এই সময় কালে তরমুজ অনেকেই পছন্দ করে থাকে। কারণ একটি তরমুজে মানুষের শরিরের পনি শুন্যতা থেকে শুরু করে শরিরকে গরম থেকে সুস্থ রাখতে সাহায্যে করে থাকে। এছাড়াও তরমুজ খেলে কি কি হয় সে সব সম্পর্কে আমরা আরো বিস্তারিত নিচের দিকে জেনে নি।

তরমুজের উপকারিতা ও অপকারিতা

আমাদের মধ্যে প্রায় অনেকেই গরমে তরমুজ ফলটি খেতে পছন্দ করে থাকে। কারণ এই তরমুজে মানুষের অনেক ধরনের উপকার করে থাকে। চলুন আমার উপকার গুলো নিচে জেনে নি। আমাদের গরমের সময় প্রায় অনেকেরিই পানির পিপাশা বা তৃষ্ণা লেগে থাকে। এই পানির অভাবটা পুরন করে থাকে তরমুজ ফলে।

কারণ তরমুজ ফলে রয়েছে প্রয় ৯২% পানি যা আমাদের শরিরের পানির চাহিদা পুরন করে থাকে। এই তরমুজ ফল খাওয়ার কারণে আমাদের শরিরে শক্তির যোগান হয়ে থাকে। এবং আমাদের শরিরকে গরমে সুস্থ ও ভালো রাখতে সাহায্যে করে থাকে। এছাড়াও তরমুজে রয়েছে ভিটামিন (A), ভিটামিন (C), ম্যাগনেসিয়াম ,

পটাশিয়াম ইত্যাদি এইরকম আরো পুষ্টিগুন উপাদান। অনেক কৃষিবিদ গবেষক দের কাছ থেকে জানা যায় যে একটি তরমুজের ১৫২ গ্রাম থেকে ৪৬ গ্রাম ক্যালোরি পাওয়া যায়। এছাড়াও তরমুজ মিষ্টি হওয়ার কারনে তরমুজ খেলে মানুষের শরিরে সুগার এর চাহিদাও পুরণ হয়ে থাকে।

তরমুজ খাওয়ার অপকারিতা অনেকেই ভাবতে পারেন যে তরমুজ তো পানি শুন্যতা মিটিয়ে শরিরকে ভালো রাখে এবং তরমুজ একটি সাস্থ সম্মত ও ভালো ফল। এই ফলের আবার আপকারিতা তো না থাকার কথা চলুন আমরা তরমুজের কিছু আপকারিতা গুলো জেনে নি। তরমুজ একটি সুস্বাদু মিষ্টি ও সুন্দর ফল এবং স্বাথ্যের জন্য অনেক ভালো

তাই এই ফলে কিছু আপকারি তা আছে। যেমন এখন বাজারে অনেক ধরনের তরমুজ পাওয়া যায়। সে তরমুজ গুলো অনেক ধরনের ক্রিতৃম পাউডার ও মেডিসিন দিয়ে অল্প সময়ে ছোট থেকে বড় করা হয়। তারপর কিছু দিন গুদাম ঘরে তরমুজ গুলো রেখে ক্রিতৃম পাউডার ও মেডিসিন দিয়ে তরমুজ গুলোর ভিতর লাল করে বাজারে বিক্রি করে থাকে।

আপনারা আবার বলতে পারেন যে তরমুজের বাইরে পাউডার ও মেডিসিন দিয়ে কি তরমুজের ভিতর লাল করা যায়। এখানে আমি বলবো হ্যা তরমুজের ভিতর লাল করা যায়। কারণ এই ডিজিটাল যুগে অনেক বিজ্ঞানিরা অনেক ধরনের মেডিসিন বের করছে যা তরমুজের বাইরে দিলে

তরমুজের ভিতর অল্প সময়ে লাল হয়ে যায়। এইসব তরমুজ খেলে আমাদের ক্ষতি হবে। আবার অনেক কৃষিবিদ গবেষকরা বলে যে ডায়াবেটিক্স রোগিদের বেশি তরমুজ খাওয়া যাবে না। কারণ একটি তরমুজের ১০০ গ্রামে থাকে ৬-১০ গ্রাম মতো চিনি যা ডায়াবেটিক্স রোগদের জন্য ক্ষতি কর।
দিনে কতটুকু তরমুজ খাওয়া উচিত

গর্ভাবস্থায় তরমুজ খাওয়া যাবে কি

তরমুজ খেলে কি ওজন কমে

খালি পেটে তরমুজ খেলে কি হয়

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url