সুপার কম্পিউটার এর জনক কে

চলুন দেখে নি সুপার কম্পিউটার এর জনক কে এবং কোন দেশে সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করা হয়েছিল। আমরা দৈনন্দিন জীবনে অনেকেই কম্পিউটার ব্যবহার করে থাকি আবার অনেকেই কিন্তু জানিনা যে এই কম্পিউটার কে আবিষ্কার করেছে এ সম্পর্কে চলুন জেনে নিন।
সুপার কম্পিউটারের জনক কে
এই পোষ্টের মধ্যে কম্পিউটার আবিষ্কারক সম্পর্কে কিছু পয়েন্ট নিচে যোগ করা হয়েছে। আপনারা যদি এই পয়েন্টগুলো মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনারা এ পোস্টের সফল তথ্য বুঝতে পারবেন। আশা করি আপনারা এই পোস্টের মধ্যে যে তথ্য খুঁজতে আসছেন সেগুলো অবশ্যই পাবেন এবং এই তথ্যগুলো সব শিক্ষা নিয়ে বিষয়।

ভূমিকা

আমাদের সকলেরই জানা কথা কম্পিউটার একটি গণনা করি যন্ত্র। যা দ্বারা অনেক কঠিন কাজ খুব সহজে অল্প সময়ের মধ্যে করা যায়। এই কম্পিউটার দ্বারা বিভিন্ন জায়গায় বিভিন্ন ডকুমেন্ট সুন্দর করে ডিজাইন করার জন্য এই কম্পিউটার ব্যবহার করা হয়। চলুন জেনে নেওয়া যাক কম্পিউটার বিষয়ক কিছু শিক্ষানীয় কথাবার্তা।

কম্পিউটার আবিষ্কার করেন কত সালে

গণিতবিদের অধ্যপক চার্লস ব্যাবেজ ১৮২২ সালের দিকে ক্যামব্রিজ নামক বিশ্ববিদ্যালয় থেকে একটি ডিফারেন্স ইঞ্জিন তৈরি করেন। এই চার্লস ব্যাবেজ ১৮৩৩ সালের দিকে কম্পিউটার আবিষ্কার করার পরিকল্পনা করেন এই পরিকল্পনা করার জন্য তিনি এনালিটিক্যাল ইঞ্জিন দ্বারা পরিকল্পনা করে থাকে। এই ইঞ্জিন দ্বারা তিনি একটি কম্পিউটারের নকশা তৈরি করুন।


১৯৪২ সালের দিকে এবিসি নামক কম্পিউার যন্ত্রটি আবিষ্কার করেন। তিনি গননাকারী যন্ত্রের সাহায্যে কম্পিউটারের যাত্রা শুরু করেন। আর এই আইবিএম ইন্টারন্যাশনাল কম্পিউটার বাজারে সফলতা পাই ১৯৫৩ সালে। এই সব কারণ থেকে চার্লস ব্যাবেজ কে কম্পিউটারের আবিষ্কারক বলা হয়।

সুপার কম্পিউটারের জনক কে

সিমোর ক্রে তার ক্যারিয়ারের পাঁচটি ধরনের পরিবেশে কাজ করেছে। এই কাজগুলো করেন ১৯৫১ সাল থেকে তার মৃত্যুর সময় পর্যন্ত এই কাজ গুলো করেন। এই শক্তিশালী সুপার কম্পিউটার সারা বিশ্বের তালিকার মধ্যে ৫০০ নম্বরে আসেন। এই সুপার কম্পিউটার মাত্র ৫০০ তালিকার মধ্যে মাত্র ২টি কম্পিউটার আসেন। শক্তিশালী সুপার কম্পিউটার তালিকার স্থানের মধ্যে


একটি ৬৩ এবং ১৪৬ নম্বরে স্থান করেন। এই সিমোর ক্রেকে পৃথিবীর এক নম্বর সুপার কম্পিউটারের জনক বলা হয়। ডক্টর বিজয় পান্ডুঙ একজন ভারতীয় শিক্ষাবিদ, তথ্য প্রযুক্তির নেতা এবং আন্তর্জাতিক বিজ্ঞানী। সে সময় তিনি ১৯৯০ সালে ভারতকে সুপার কম্পিউটার স্থাপন করার জন্য অস্বীকার করেন।

আধুনিক কম্পিউটার কে আবিষ্কার করেন

১৯৭১ সালের ডিসেম্বর মাসের ২৬ তারিখে জন্মগ্রহণ করেন চার্লস ব্যাবেজ । তিনি ছিলেন গণিতবিদের অধ্যাপক ও ইংরেজি প্রকৌশলী এবং একজন বিজ্ঞানী ছিলেন। এনালিটিক্যাল ইঞ্জিন দ্বারা পরিকল্পনা দ্বারা তিনি দুইটি কম্পিউটার আবিষ্কার করেন। এই এনালিটিক্যাল ইঞ্জিন দ্বারা চার্লস ব্যাবেজ কম্পিউটারের একটি সুন্দর ডিজাইন তৈরি করেন।


যা দ্বারা সকলের চোখে সুন্দর লেগে যায় এজন্য আধুনিক কম্পিউটারের আবিষ্কারক হিসেবে চার্লস ব্যাবেজ কে বলা হয়। এই চাষ ব্যাবেজ ১৮৭১ সালের অক্টোবর মাসের ২৮ তারিখে মৃত্যুবরণ করেন তখন তার বয়স ছিল ৭৯ বছর।

কোন দেশে সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করা হয়েছিল

কম্পিউটার একটি গণনা কারি যন্ত্র যা দ্বারা অনেক হিসাব নিকাশ ইত্যাদি সমাধান সাধন করা যায়। এই কম্পিউটারকে শুধু মাত্র গননা কারী যন্ত্র বললে ভুল হবে কম্পিউটার দ্বারা বিভিন্ন তথ্য বা ডকুমেন্ট সংগ্রহ করে এক স্থান থেকে অন্য স্থানে বিভিন্ন মাধ্যম দ্বারা উপস্থাপন করা হয়। কোন শিক্ষা প্রতিষ্ঠানে কোন প্রয়োজনীয় ডকুমেন্ট পাঠানোর জন্য মেল বা অন্যান্য

মাধ্যম দ্বারা একটি কম্পিউটার থেকে পাঠানো যায়। প্রাচীন যুগে মানুষ সংখ্যা বুঝানোর জন্য শামুক, ঝিনুক, দড়ির গিট, নূরী ব্যবহার করে থাকতো। এরপর গণনার কাজ করার জন্য তারা বিভিন্ন যন্ত্র ও কৌশল ব্যবহার করে থাকে। এছাড়াও অ্যাবাকাস নামক একটি যন্ত্রকে কম্পিউটারের প্রথম যন্ত্র বলা যায়। এটি তৈরি হয়েছিল ব্যাবিলনে ২৪০০ সালের দিকে।

ইলেকট্রনিক কম্পিউটার কে আবিষ্কার করেন

ইলেকট্রনিক কম্পিউটার আবিষ্কার করেন চার্লস ব্যাবেজ ১৮৩০ সালে। ১৮৩০ সালের দিকে চার্লস ব্যাবেজ তার এনালিটিক্যাল ইঞ্জিনের মাধ্যমে কম্পিউটার বানানোর পরিকল্পনা করেন। তিনি প্রথম ডিজিটাল কম্পিউটারের পরিকল্পনা করেছিলেন।

চার্লস ব্যাবেজ ছিলেন একজন কম্পিউটারের উদ্ভাবক ও ইংরেজি গণিতবিদ এবং একজন বিজ্ঞানী। এই কম্পিউটার কে চার্লস ব্যাবেজ এক সময় স্বয়ংক্রিয় করে ডিজিটাল সুন্দর রূপ দিয়েছিলেন।

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url