পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার কে

চলুন জেনে নি পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার কে এবং সফটওয়্যার এর অপর নাম কি এই সম্পর্কে। কম্পিউটার প্রোগ্রামার কে এবং সফটওয়্যার এর অপর নাম কি সম্পর্কে জানতে হলে আমাদের সাথে থাকুন আশা করি তাহলে আপনি সবকিছু বুঝতে পারবে

পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার কে
চলুন আমরা জেনে নিই কম্পিউটার প্রোগ্রাম ও সফটওয়্যার সম্পর্কে কিছু অজানা তথ্য। আশা করি আপনারা যা খুঁজছেন তা এই পোষ্টের মধ্যে পাবেন। এই পোস্টে সফটওয়্যার সম্পর্কে কিছু পয়েন্ট যোগ করা হয়েছে সেগুলো মনোযোগ সহকারে করলে আপনারা সফটওয়্যার সম্পর্কে সবকিছু বুঝতে পারবেন।

ভূমিকা

আমরা অনেকে দৈনন্দিন জীবনে কম্পিউটার ব্যবহার করে থাকি। অনেকেরই জানতে ইচ্ছা করে এগুলো কে তৈরি করেছে কিভাবে তৈরি করেছে এই ধরনের বিভিন্ন প্রশ্ন। চলুন জেনে নি প্রথম পৃথিবীর মাঝে কম্পিউটার প্রোগ্রামার কে এবং সফটওয়্যার কে আবিষ্কার করেছে সফটওয়্যার কত প্রকার কি কি এগুলোর খুঁটিনাটি সম্পর্কে।

পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার কে

কে না জানতে চাই পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার কে ১৮১৫ সালের ডিসেম্বর মাসের ১০ তারিখে জন্ম গ্রহন করেন। পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার অ্যাডা লাভলেস তার পুরো নাম এনা আগাস্টা লোভেলাস এবং বায়রন তার নাম অ্যাডা রাখেন। এই অ্যাডা লাভলেসকে পৃথিবীর প্রথম প্রোগ্রামার বলা হয়েছে। সে 


তার কর্মজীবনে পরাশোনা করেছেন গণিত ও কম্পিউটিং নিয়ে তিনি একজন বৈজ্ঞানীক ছিলেন। অ্যাডা লাভলেস মৃত্যু বরণ করেন ১৮৫২ সালের নভেম্বর মাসের  ২৭ তারিখে  তার মৃত্যু হওয়ার সময় অ্যাডা লাভলেসের অনেক রক্ত ক্ষরণ হয়েছিল এবং তার জরায়ু ক্যান্সার ছিল। এনা আগাস্টা লোভেলাস যখন

তার স্যার চার্লস ব্যালেন্সের সাথে কাজ করতে তখন তিনি একটি নোট জি এলগোরিদিম বানান। এই সফটওয়্যারটি ব্যবহার করার সময় গাণিতিক ফাংশন ব্যবহার করা হতো।

সফটওয়্যার এর অপর নাম কি

সফট শব্দের অর্থ নরম ওয়্যার শব্দের অর্থ যন্ত্রাংশ কম্পিউটারের যেসব প্রোগ্রামকে আমরা ধরতে পারি না ছুইতে পারি না শুধুমাত্র অনুভব করতে পারি সেগুলোকে সেগুলোকে কম্পিউটারের সফটওয়্যার বলা হয়। কম্পিউটারের সফটওয়্যার কে আবার দুই ভাগে ভাগ করা হয় যেমন-
  • সিস্টেম সফটওয়্যার
  • অ্যাপ্লিকেশন সফটওয়্যার
সিস্টেম সফটওয়্যার যেসব সফটওয়্যার দ্বারা কম্পিউটারকে অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালনা করে থাকে তাকে সিস্টেম সফটওয়্যার বলে। এই সফটওয়্যার গুলোর নাম হলো উইন্ডোজ, ‍লিনুস্ক।


অ্যাপ্লিকেশন সফটওয়্যার যেসব সফটওয়্যার দ্বারা কম্পিউটারের অ্যাপ্লিকেশন তৈরি করা হয় তাকে অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলে যেমন মাইক্রোসফট অফিস। 

সফটওয়্যার কে আবিষ্কার করেন

পৃথিবীতে যখন কম্পিউটার আবিষ্কার করার গবেষণা চলছিল তখন লাভলাস তার স্যার চার্লস ব্যারেজের সাথে কাজ করতে করতে গাণিতিক সূত্র কম্পিউটার আবিষ্কার করেন। তারপর প্রথম ব্যক্তি হিসেবে ১৯৩৫ সালে টুরিং প্রথমবার কম্পিউটারের সফটওয়্যার আবিষ্কার করেন। 


তারপর কম্পিউটারের জন্য প্রোগ্রামার হিসেবে ডিজিটাল কম্পিউটার গুলোর নতুন করে সফটওয়্যার বাইনারি কোডের মাধ্যমে প্রকাশ করা হয়।

৫টি সফটওয়্যার এর নাম

চলুন জেনে নেই ৫টি সফটওয়্যার এর নাম সেগুলো হলো-
  • মাইক্রোসফট ওয়ার্ড
  • মাইক্রোসফট এক্সেল
  • মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট
  • এডোবি ফটোশপ
  • গুগল ড্রাইভ

শেষ কথা

আপনাদের সকলের কাছে যদি আমার পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবী সকলের মাঝে শেয়ার করে দিন। আর নিয়মিত আমার কাছে থেকে পোষ্ট পাওয়ার জন্য আমার ওয়েবসােইটটি ফলো করে রাখুন। নিয়মিত নতুন নতুন আপডেট পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url